খেলাধুলাপ্রধান খবরফুটবল

উজ্জীবিত আর্জেন্টিনার সামনে আজ অস্ট্রেলিয়া

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার শুরুটা হয়েছিল সৌদি আরবের কাছে ১-২ গোলে হেরে। অপ্রত্যাশিত ওই হারের ফলে আলবিসেলেস্তেদের টানা ৩৬ ম্যাচের অপরাজিত যাত্রার সমাপ্তি ঘটে। যদিও ওই হারের ধাক্কা থেকে ঘুরে দাঁড়িয়ে মেক্সিকো আর পোল্যান্ডের বিরুদ্ধে ২-০ গোলের জয়ে সি গ্রুপের শীর্ষে থেকেই শেষ ষোলোয় পা রেখেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনার প্রধান তারকা এবং অধিনায়ক লিওনেল মেসিও দারুণ ছন্দে আছেন। গ্রুপপর্বে প্রথম ম্যাচে আর্জেন্টিনা ১-২ গোলে হেরে গেলেও দলের পক্ষে গোল করেছিলেন অধিনায়ক লিওনেল মেসি। মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলে জয় পাওয়া পরের ম্যাচে নিজে গোল করার পাশাপাশি সতীর্থকে দিয়েও গোল করান ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেও দলের হয়ে আক্রমণে নেতৃত্ব দিয়েছিলেন মেসি।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে শনিবার (৩ ডিসেম্বর) কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ডিফেন্ডিং বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ১-৪ গোলে বিধ্বস্ত হয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করলেও তিউনিশিয়া এবং ডেনমার্কের বিরুদ্ধে  ১-০ গোলে জয়লাভ করে অস্ট্রেলিয়ানরা। ফ্রান্সের সমান ৬ পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে গ্রুপ রানারআপ হিসেবে নকআউট পর্বে নাম লেখায় সকারুরা।

নামে-ভারে এবং দলীয় শক্তিতে আর্জেন্টিনার ধারেকাছেও নেই অস্ট্রেলিয়া। তবে তাই বলে অস্ট্রেলিয়ানদের দুর্বল প্রতিপক্ষ হিসেবে মানতে নারাজ আর্জেন্টিনা কোচ লিওনেল স্কলোনি। তিনি বলেন, অস্ট্রেলিয়ার পারফরম্যান্স আমাকে অবাক করেনি, কারণ তারা ভালো একটি দল। তারা আমাদের চেয়ে শ্রেয় নাকি দুর্বল তা দেখার বিষয় না। ফুটবল ১১ জনের বিরুদ্ধে ১১ জনের খেলা। কাগজে-কলমে কে ফেবারিট, সেটি ভুলে যান।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে প্রতিটি ম্যাচে মাঠে ছিলেন রদ্রিগো ডি পল। অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে এই আর্জেন্টাইন মিডফিল্ডার চিন্তিত সকারুদের উচ্চতা আর গতি নিয়ে। এক সংবাদ সম্মেলনে রদ্রিগো ডি পল বলেন, তারা (অস্ট্রেলিয়া) খুব দ্রুতগতির একটি দল যারা ফ্ল্যাঙ্কের প্লেয়ারদের ওপর অনেক জোর দেয়।

আর্জেন্টাইন মিডফিল্ডার আরও বলেন, তাদের খেলোয়াড় বিশেষ করে ডিফেন্ডাররা অনেক লম্বা। আমাদের বক্সের আশেপাশে তাদের ফ্রি-কিক উপহার দেওয়া এড়াতে হবে। তাদের উইঙ্গারদের বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। কারণ পাল্টা আক্রমণই তাদের শক্তির জায়গা।

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button