খেলাধুলাফুটবল

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেলেন হ্যাজার্ড

কাতার বিশ্বকাপে ভয়াবহ ভরাডুবির পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড।

আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ঘোষণায় জাতীয় দল থেকে নিজের অবসরের কথা জানান ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড।

২০০৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বেলজিয়ামের জার্সি গায়ে অভিষেক হয় হ্যাজার্ডের। এরপর ১৪ বছরে ১২৬ ম্যাচ খেলে ৩৩ গোল করেন তিনি।

হ্যাজার্ডের সময়টা খারাপ যাচ্ছে ২০১৯ সালে চেলসি থেকে রিয়াল মাদ্রিদে নাম লেখানোর পর থেকেই। তারপরও বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজ তাকে রেখেছিলেন বিশ্বকাপ দলে। কিন্তু দলকে বিন্দু পরিমাণ সাহায্য করতে পারেননি তিনি। বেলজিয়ামও বাদ পড়ে যায় গ্রুপ পর্ব থেকে। এরপরই এলো হ্যাজার্ডের অবসরের ঘোষণা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে হ্যাজার্ড লিখেছেন, ‘আজ একটি পাতা উল্টে গেল। ’ এরপর হ্যাজার্ডের পুরো বার্তাই ছিল সমর্থকদের উদ্দেশে। তিনি লেখেন, ‘সবার ভালোবাসা এবং অতুলনীয় সমর্থনের জন্য ধন্যবাদ। ২০০৮ সাল থেকে সব সুখের জন্য আপনাদের ধন্যবাদ। আমি আমার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করার সিদ্ধান্ত নিয়েছি। উত্তরাধিকাররা প্রস্তুত। আমি আপনাদের মিস করব। ’

২০০৮ সালে লুক্সেমবার্গের বিপক্ষে বদলি ফুটবলার হিসেবে প্রথমবার বেলজিয়ামের হয়ে খেলেন হ্যাজার্ড। বেলজিয়ামের অষ্টম কনিষ্ঠ ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় তার। এরপর তিনটি বিশ্বকাপ এবং দুটি ইউরো জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি। দলকে নেতৃত্ব দিয়েছেন ৫৬ ম্যাচ। চলতি বিশ্বকাপে দলের হয়ে তিনটি ম্যাচই খেলেছেন তিনি। তবে গোল পাননি কোনো।  

হ্যাজার্ড গোল পাবেন কী! তার দলই তিন ম্যাচে গোল পেয়েছে মাত্র একটি। সেটা কানাডার বিপক্ষে প্রথম ম্যাচে। এরপর মরক্কোর বিপক্ষে ২-০ গোলে হার এবং ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র বিশ্বকাপ থেকে ছিটকে দেয় বেলজিয়ামকে। ব্যর্থতার পর দলের কোচ রবার্তো মার্টিনেজ সঙ্গে সঙ্গে পদত্যাগের ঘোষণা দেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button