খেলাধুলাপ্রধান খবরফুটবল

স্পেনকে হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনালে মরক্কো

বিশ্বকাপে অঘটন চলছেই। শেষ ষোলোর ম্যাচে স্পেনকে এবার হারিয়ে দিয়েছে মরক্কো। সেটাও আবার টাইব্রেকারে। পেনালটি শ্যুট আউটে ৩-০ গোলে স্পেনিশদের হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা। প্রথমবারের মতো শেষ আটে উঠে বিশ্ব মঞ্চে যেন রুপকথা লিখল তারা।

নক-আউট পর্বে খেলা টাইব্রেকারে গড়াবে। এমনটা মাথায় রেখেই প্রস্তুতি ছিল স্পেনের। অনুশীলনে তারা পেনালটি প্রস্তুতি নিয়েছিল। কিন্তু প্রস্তুতির সেই ছাপ মাঠে রাখতে পারেনি। উল্টো চমক দেখিয়েছেন মরক্বোর গোলরক্ষক ইয়াসিন বুনো। স্পেনিশদের প্রত্যেকটা পেনালটি শট প্রতিহত করেছেন দারুণ কৌশলে। আর তাতেই আরব্য রজনীর মতো কাতারে লেখা হয়ে গেছে যেন মরক্কোর সন্ধ্যা।

অথচ পুরো ম্যাচে নিজেদের স্বাভাবিক খেলাটাই দেখা গেছে স্পেনের। ৭৭ শতাংশ সময় নিজেদের পায়ে বল। টিকিটাকা আর ছোটো ছোটো পাসে বলের দখল যেন ছাড়ছিলই না তারা। তবে রক্ষণ শক্তিশালি ছিল মরক্কোর।

কাতার বিশ্বকাপের শেষ আটে ওঠার লড়াইয়ে ডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটির মূল ৯০ মিনিট শেষ হয়েছে গোলশূন্যভাবে। উভয় দলই ডিফেন্স সুরক্ষিত করে মুহুর্মুহু আক্রমণ চালিয়েছে প্রতিপক্ষের দূর্গে। কিন্তু গোল আসেনি।

উইলিয়ামস বল রিসিভ করেন এবং ডান দিক থেকে ক্রস করেন! আশ্চর্যজনক ভাবে মাপা ক্রস পেয়েও মোরাতা বলের সঙ্গে সংযোগ করতে ব্যর্থ হয়! নির্ধারিত সময়ে এটাই ছিল শেষ সুযোগ। দুই দলের কেউ কাজে লাগাতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। স্পেন একটি গোলের জন্য মরিয়া। মরক্কো পাল্টা আক্রমণের চেষ্টা চালায়। তাতে ম্যাচের গতি বাড়ে অতিরিক্ত সময়ে। তবে গোলের দেখা পায়নি কোনো দল।

সর্বশেষ ম্যাচ থেকে ৫ পরিবর্তন নিয়ে নামা স্পেন শুরু থেকেই ছোট ছোট পাসে খেলতে থাকে। বেশিরভাগ সময় বল তাদের দখলেই ছির। কিন্তু উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারছিল না। একাদশ মিনিটে ফ্রি কিক পায় মরক্কো। কিন্তু আশরাফ হাকিমির শট ক্রসবারের ওপর দিয়ে যায়। ৩৩তম মিনিটে বক্সের বাইরে থেকে মরক্কোর মাসাওয়ির জোরালো শট ঠেকিয়ে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমোন।

বিরতির আগে সোফিয়ান বুফালের ক্রসে কাছ থেকে নায়েফ আগের্দের হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়। প্রথমার্ধে গোলের জন্য মাত্র একটি শট নিতে পেরেছে স্পেন। সেই শটটাও ছিল লক্ষ্যভ্রষ্ট! এটি বিশ্বকাপের ম্যাচের প্রথমার্ধে তাদের সবচেয়ে কম শট নেওয়ার রেকর্ড।

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button