খেলাধুলাপ্রধান খবরফুটবল

আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের পরেও ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল

জমকালো আয়োজনের মধ্যে দিয়ে গত ২০ নভেম্বর যাত্রা শুরু করে কাতার বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। যা ১৮ ডিসেম্বর ফাইনাল ম্যাচের মধ্যে দিয়ে পর্দা নেমেছে। ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আলবেসেলিস্তারা।

এদিকে সেরা আটে থেকে বাদ পরেও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল রয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের প্রথমে। 

কাতারের লুসাইল স্টেডিয়ামে মেসিদের শিরোপা উদ্‌যাপনের পরদিনই অর্থাৎ আজকে র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে ফিফা।

২০২১ কোপা আমেরিকা জয়ের পর ৩৬ ম্যাচে অপরাজিত ছিল আর্জেন্টিনা। তাদের সেই জয় রথ থেমেছে সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে ২-১ গোলে হেরে। বিশ্বকাপ পর্যন্ত সাত ম্যাচে চারটিতে জিতেছে আর্জেন্টিনা। হেরেছে একটিতে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস ও ফাইনালে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে জয় পেলেও ফিফার নিয়ম অনুযায়ী দুই ম্যাচ ড্র হিসেবেই ধরা হবে। ফাইনালে ১২০ মিনিটের মধ্যে ফ্রান্সকে হারাতে পারলেই ব্রাজিলকে টপকে যেতে পারত আর্জেন্টিনা। বর্তমান র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের সঙ্গে ব্যবধান খুবই অল্প আর্জেন্টিনার।

অন্যদিকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত বিশ্বকাপের পাঁচ ম্যাচে তিনটিতে জিতেছে ব্রাজিল। গ্রুপ পর্বে সেলেসাওদের হার কেবল ক্যামেরুনের কাছে। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হারায় সেটা ড্র হিসেবেই ধরা হচ্ছে। যে কারণে ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত শীর্ষস্থানটা ব্রাজিলের কাছেই থাকছে। বিশ্বকাপের রানার্সআপ হওয়া ফ্রান্স উঠে এসেছে র‍্যাঙ্কিংয়ের তৃতীয়স্থানে। দুই থেকে চারে নেমে গেছে বেলজিয়াম। ইংল্যান্ড আছে পঞ্চম স্থানে, নেদারল্যান্ডস আছে ছয়ে। পাঁচ ধাপ উন্নতিতে ১২ থেকে সাতে উঠে এসেছে বিশ্বকাপে তৃতীয় হওয়া ক্রোয়েশিয়া। বিশ্বকাপে সুযোগ না পাওয়া ইতালি আছে আটে। পর্তুগালের অবস্থান নবম আর স্পেন আছে দশে।

তবে বড় লাফ দিয়েছে মরক্কো ও অস্ট্রেলিয়া। দুই দলেরই উন্নতি হয়েছে ১১ ধাপ। আফ্রিকানদের মধ্যে সর্বোচ্চ ১১ তম স্থানে আছে বিশ্বকাপে চতুর্থ হওয়া মরক্কো। অথচ ২০১৫ সালে মরক্কো ছিল ৯২ তম স্থানে। অস্ট্রেলিয়া বর্তমান র‍্যাঙ্কিং ২৭। এশিয়ানদের মধ্যে সর্বোচ্চ ২০ তম অবস্থানে আছে জাপান।

এই বিভাগের অন্য খবর

Back to top button