আন্তর্জাতিক খবর

“ভারতের বিরুদ্ধে একযোগে লড়বে চিন-পাকিস্তান’

ভারতের বিরুদ্ধে কোনও যুদ্ধ হলে, একযোগে লড়বে চিন এবং পাকিস্তান, যা দেশের পক্ষে আরও বিপজ্জনক। এমনটাই বললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। ভারত জোড়ো যাত্রায় কিছু প্রাক্তন সেনা কর্তার সঙ্গে আলাপচারিতার ভিডিও প্রকাশ করেছে কংগ্রেস। সেখানে দেখা যাচ্ছে, কংগ্রেস সাংসদ বলেন, ‘চিন এবং পাকিস্তান একসঙ্গে জুড়েছে। যদি কোনও যুদ্ধ হয় তা হলে ভারতকে এই দুই দেশের সঙ্গে লড়তে হবে। সে ক্ষেত্রে ভারতকে এক বড় বিপর্যয়ের মুখে পড়তে হবে। ভারত এখন অত্যন্ত বিপজ্জনক জায়গায়।’ তাঁর বক্তব্য, ‘আগে আমাদের এই দুই শত্রু রাষ্ট্র চিন এবং পাকিস্তানকে পৃথক করে রাখা হত। আজ চিন ও পাকিস্তান এক হয়ে গিয়ে একটাই ফ্রন্ট। যদি যুদ্ধ বাধে দু’দেশের সঙ্গেই বাধবে। তারা শুধুমাত্র সামরিকভাবে নয়, অর্থনৈতিকভাবেও সমন্বয় করে চলেছে।’ প্রাক্তন সেনা কর্তাদের উদ্দেশে রাহুল বলেন, ‘আমার সেনার প্রতি শুধু সম্মান নয়, ভালোবাসা এবং শ্রদ্ধাও রয়েছে। আপনারা দেশকে রক্ষা করেন। আপনাদের ছাড়া এই দেশ থাকবে না।’

কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে কংগ্রেস নেতার বক্তব্য, মোদি সরকার আসার পর থেকে ভারতের অর্থনীতি বেহাল হতে শুরু করেছে। ২০১৪ সালের পর থেকে দেশে অরাজকতা, যুদ্ধ, বিভ্রান্তি, ঘৃণার বাষ্প ছড়িয়ে পড়েছে। চিন এবং পাকিস্তান একসঙ্গে একটা বড় চমক দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। সে কারণেই সরকারের হাত গুটিয়ে বসে না থেকে, সীমান্তে কী ঘটছে তা দেশবাসীকে বলা প্রয়োজন। অরুণাচল প্রদেশ এবং লাদাখে যা ঘটছে তাতে তিনি উদ্বিগ্ন বলেও জানান।

প্রসঙ্গত, তাওয়াংয়ের ঘটনা নিয়ে আগে সংসদে বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এরপর রাহুল এবং অন্য বিরোধীদের তোলা প্রশ্নের জবাব দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাহুলের মন্তব্যকে নিশানা করে তিনি বলেন, ‘আমাদের প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জওয়ানদের অপমান করার কোনও অধিকার নেই।’ পাশাপাশি তিনি জানান, রাজনৈতিক সমালোচনা নিয়ে কোনও সমস্যা নেই, তবে জওয়ানদের অসম্মান করা উচিত নয়।

এই বিভাগের অন্য খবর

Back to top button