ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন হাশিম আমলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দীর্ঘ দিন। তবে চালিয়ে যাচ্ছিলেন প্রথম শ্রেণীর ক্রিকেট। এ বার তাতে ইতি টানলেন হাশিম আমলা। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের অন্যতম সেরা স্তম্ভ।

হাশিম আমলার ব্যাটিং শৈলীতে মুগ্ধ ছিল বিশ্ব ক্রিকেট। দীর্ঘ দুই দশক খেলার পর তুলে রাখলেন তার ক্রিকেট ব্যাটকে।

আন্তর্জাতিক ক্রিকেটকে আমলা বিদায় বলেছিলেন প্রায় সাড়ে তিন বছর আগে। ৩৯ বছর বয়সি তারকা গত মৌসুমে সারের কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। সেই শিরোপা ধরে রাখার অভিযানে নামতে যাচ্ছে ইংলিশ কাউন্টি দল সারে। তার আগেই অবশ্য সারেকে আমলা নিশ্চিত করে দিয়েছেন, তিনি খেলছেন‌ না।

গত সেপ্টেম্বরে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে নিজের পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে ফেলেছেন আমলা। দুই দশকের পেশাদার ক্যারিয়ারে সব সংস্করণ মিলিয়ে তিনি করেছেন ৩৪১০৪ রান। ২০০৪-১৯ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টেস্টে করেছেন ৯২৮২। প্রোটিয়াদের মধ্যে জ্যাক ক্যালিসের পর যা দ্বিতীয় সর্বোচ্চ রান।

টেস্টে তার সেঞ্চুরির সংখ্যা ২৮টি। ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে কেনিংটন ওভালে করা অপরাজিত ৩১১ রান তার ক্যারিয়ারে সর্বোচ্চ স্কোর। টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ত্রিশতরানও করেছিলেন তিনি।

১৮১টি ওয়ানডেতে ২৭টি সেঞ্চুরিসহ রয়েছে ৮১১৩ রান এবং ৪৪ টি-টোয়েন্টিতে করেছেন ১২৭৭ রান। বর্তমানে দক্ষিণ আফ্রিকায় চলতে থাকা এসএটোয়েন্টিতে এমআই কেপটাউনের ব্যাটিং কোচের দায়িত্ব সামলাচ্ছেন আমলা।

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button