নির্বাচনপ্রধান খবরসারাদেশ

৬ আসনে ভোট গ্রহণ চলছে

বিএনপির নির্বাচিত সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ চলছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, একটানা চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে।

উপনির্বাচনের ছয়টি আসন হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২।

নিজেদের প্রথম সংসদীয় আসনের উপনির্বাচনে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করলেও এ ভোটে তা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। তবে জাতীয় নির্বাচনে ক্যামেরা ব্যবহারে আগ্রহ রয়েছে তাদের।

প্রচার-প্রচারণা চলাকালীন বড় ধরনের সহিংসতার খবর পাওয়া না গেলেও আলোচনায় রয়েছে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ-নির্বাচন। এখানে বিএনপির সাবেক এমপি ও স্বতন্ত্র প্রার্থী উকিল আব্দুস সাত্তারের পক্ষে প্রচারণা করছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। তার প্রতিদ্বন্দ্বী আসিফ আহমেদ নিখোঁজ নাকি আত্মগোপনে, তা নিয়ে তৈরি হয়েছে ধুম্রজাল। যদিও ইসির দাবি, তিনি আত্মপোগনেই আছেন।

এ নিয়ে ইসি আনিছ সাংবাদিকদের বলেন, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ ভোটে সিসি ক্যামেরার ব্যবস্থা নেই। ভোটকেন্দ্রে নিরবচ্ছিন্নভাবে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

নির্বাচন কমিশনের তথ্যমতে, এ ছয়টি আসনের উপনির্বাচনে সংসদ সদস্যপদে লড়ছেন মোট ৪০ প্রার্থী। এর মধ্যে ১৭ জন স্বতন্ত্র এবং বাকি ২৩ জন ১০টি রাজনৈতিক দলের। এসব আসনে মোট ভোটার ২২ লাখ ৫০ হাজারের বেশি। এর মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয়জন। এ আসনে ভোটকেন্দ্র ১২৮টি আর ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৪১ জন। বগুড়া-৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন। ভোটকেন্দ্র ১১২টি। মোট ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪৬৯। বগুড়া-৬ আসনে প্রতিদ্বন্দ্বী ১১ জন। মোট ভোটকেন্দ্র ১৪৩টি। আর ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৪৩।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয়জন। এ আসনে ভোটকেন্দ্র ১৮০টি। ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনজন। এখানে ভোটকেন্দ্র ১৭২টি, মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫। ব্রাক্ষণবাড়িয়া-২ আসনে প্রতিদ্বন্দ্বী পাঁচজন। ভোটকেন্দ্র ১৩২টি, মোট ভোটার ৩ লাখ ৭৩ হাজার ৩১৯। সূত্র: দেশ রুপান্তর

এই বিভাগের অন্য খবর

Back to top button