বগুড়া জেলা

বঙ্গবন্ধুর তুলনা বঙ্গবন্ধু ছাড়া কেউ নাই: রাগেবুল আহসান রিপু

যথাযোগ্য মর্যদায় বগুড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন উদযাপিত হয়েছে।

আজ ১৭ মার্চ সকালে বগুড়া জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বগুড়া ০৬ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

তিনি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর তুলনা বঙ্গবন্ধু ছাড়া কেউ নাই। আমরা বঙ্গবন্ধুকে প্রতিনিয়ত খাটো করছি। তাকে না জেনে না বুঝে তার সম্পর্কে আমরা মনগড়া বক্তব্য রেখে তার যথাযত মূল্যায়ণ করতে পারছিনা। তিনি আমাদের দেশ গড়ার কাজে ঐতিহাসিক ভুমিকা পালন করেছেন। তিনি দেশের আপামর মানুষের মুক্তির জন্য একটি যুগান্তকারী কর্মসুচী ঘোষনা করেছিলেন। সেটা হলো দ্বিতীয় বিপ্লবের কর্মসুচী। যে কর্মসুচিতে মানুষের সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক স্বাধীনতার কথা নিহিত ছিল। আমাদের দেশটি ছোট কিন্তু কর্মসুচীটি অনেক বড়।যেটা বাস্তবায়ন হলে তৃতীয় বিশ্বের মানুষের মুক্তির পথ উম্মোচিত হতো। সেই বিষয়টি নিয়ে আমরা আলোচনা করিনা,আমাদের প্রতিপক্ষরা সেটাকে বিকৃত ভাবে উপস্থাপন করে বার বার তাকে আঘাত করছেন।

আমাদের নেতারাও তার সেই কর্মসুচি নিয়ে কথা বলতে দ্বিধা করেন। অথচ তিনি এমন এক সময় এই কর্মসুচি ঘোষনা করেছিলেন তখন সারা বিশ্বে সমাজতন্ত্র সচল ছিল। তখন সমাজতান্ত্রিক বিশ্ব শক্তিশালী ছিল। তিনি বলেছিলেন পুজিবাদী বিশ্ব মানুষের মুক্তির পথ দেখাতে পারে নাই তেমনি সমাজতান্ত্রিক বিশ্বও মানুষের মুক্তির পথ দেখাতে পারে নাই। এই দুই ব্যবস্থার সমন্বয় করতে হবে। নভেল বিজয়ী অর্থনীতিবীদ অমর্ত সেন তার সকল বইয়ে এই কথাটিই বার বার লিখছেন।জাতির পিতা বঙ্গবন্ধু বাঙ্গালী জাতির শ্রেষ্ট সন্তান। তিনি জন্মেছিলেন বলেই বাঙ্গালী স্বাধীনতার স্বাদ পেয়েছিল। তিনি বাঙ্গালী জাতিকে শৃংখল থেকে মুক্ত করেছিলেন।গোলামীর জিঞ্জির থেকে জাতিকে স্বাধীনতা এনে দিয়েছিলেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন এ্যাডঃ মকবুল হোসেন মুকুল,এ্যাডঃ আব্দুল মতিন, টি জামান নিকেতা, আসাদুর রহমান দুলু, সাগর কুমার রায়, এ্যাডঃ জাকির হোসেন নবাব, অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, আবু সুফিয়ান শফিক, আবু ওবায়দুল হাসান ববি, আব্দুস সালাম, কামরুল মোর্শেদ আপেল, আলমগীর বাদশা, আমিনুল ইসলাম ডাবলু, জুলফিকার রহমান শান্ত, এ্যাডঃ লাইজীন আরা লীনা, সজিব সাহা প্রমুখ। সভা সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আল রাজি জুয়েল।

এর আগে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করে জাতির জনক ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। বাদ জুম্মা বাইতুর রহমান সেন্ট্রাল মসসিদে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

(এ আর)

এই বিভাগের অন্য খবর

Back to top button