অন্যান্য

১৮-৩০ বছরের মধ্যে মেয়েদের বিয়ে দেওয়ার আহ্বান

১৮ থেকে ৩০ বছরের মধ্যে মেয়েদের বিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, জরায়ু মুখ ক্যানসারে প্রতিবছর দেশে ৫ হাজার ২১৪ জন নারীর মৃত্যু হয়। এ অবস্থায় দ্রুত চিহ্নিত করাই এ ক্যানসার প্রতিরোধের সর্বোত্তম উপায়। একইসঙ্গে বাল্যবিবাহ বন্ধ এবং ১৮ থেকে ৩০ বছরের মধ্যে মেয়েদের বিয়ের দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটোরিয়ামে সেন্ট্রাল সেমিনার সাব কমিটির উদ্যোগে ‘সার্ভিক্যাল বা জরায়ুমুখের ক্যান্সার’ বিষয়ক সেন্ট্রাল সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, দ্রুত চিহ্নিত করাই জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধের সর্বোত্তম উপায়। এ লক্ষ্যে বাল্য বিবাহ বন্ধ এবং মহিলাদের যাতে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বিবাহ হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জরায়ুমুখের ক্যানসার চিহ্নিতকরণ ও চিকিৎসার সবধরণের ব্যবস্থা রয়েছে। তবে বাংলাদেশের মতো জনবহুল দেশে এর সুফল সবার কাছে পৌঁছাতে হলে এই সেবা কার্যক্রম দেশব্যাপী জোরদার করতে হবে।

একইসঙ্গে জরায়ু মুখের ক্যানসার চিকিৎসায় গাইনোকোলজিক্যাল অনকোলজি বিভাগ, অবস অ্যান্ড গাইনি বিভাগ, ভাইরোলজি বিভাগ, প্যাথলজি বিভাগ, অনকোলজি বিভাগ, রেডিওলজি বিভাগের সাথে সংশ্লিষ্টদের সম্বনিতভাবে কাজ করতে হবে। জরায়ুমুখের ক্যান্সার যথা সময়ে চিহ্নিত করার লক্ষ্যে সারাদেশে স্ক্রিনিং প্রোগ্রাম আরও জোরদার করতে হবে বলে জানান অধ্যাপক শারফুদ্দিন আহমেদ।

এই বিভাগের অন্য খবর

Back to top button