ক্রিকেটখেলাধুলা

তামিম ইকবালের জন্মদিন আজ

এখন পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির মালিক তামিম ইকবাল খানের আজ ৩৪ তম জন্মদিন। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক এমন দিনে জোহানেসবার্গে মাঠে নেমেছেন পিংক ডে ওয়ানডেতে। শুভ জন্মদিন তামিম ইকবাল খান। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার তামিম ইকবালকে দীর্ঘদিন ধরেই বিবেচনা করা হয় দেশসেরা ওপেনার হিসেবেও।

৩৪ এ পা দিয়েছেন এই ড্যাশিং ওপেনার। এবারের জন্মদিনে অবশ্য ব্যাট হাসেনি তামিমের। মাত্র ১ রান করেই সাজঘরে ফিরে যান তাইগার অধিনায়ক। তবে প্রোটিয়াদের হারিয়ে অধিনায়ককে জন্মদিনের দারুণ একটি উপহার দিতেই পারেন তার সতীর্থরা। বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খানের ভাতিজা তিনি, চট্টগ্রামের বিশিষ্ট ক্রীড়া সংগঠক মরহুম ইকবাল খানের ছেলে তামিম ইকবাল।

গত ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ফরম্যাটে অভিষেক হয়েছিল তার। এখন পর্যন্ত ২১৯ ম্যাচ খেলে করেছেন ৭ হাজার ৬৬৬ রান। যার মধ্যে রয়েছে ১৪টি শতক ও ৫১টি অর্ধশতক। টেস্ট ক্রিকেটে তামিমের অভিষেক ২০০৮ সালে। ক্রিকেটের সবচেয়ে বনেদী ফরম্যাটে ৬৪ ম্যাচ খেলে ৪ হাজার ৭৮৮ রান করেছেন তিনি। এর মধ্যে রয়েছে ৯টি শতক ও ৩১টি অর্ধশতক।

সীমিত ওভারের ক্রিকেট টি-টোয়েন্টিতেও নজরকাড়া পারফরম্যান্স রয়েছে তামিমের। ৭৮ ম্যাচে করেছেন ১ হাজার ৭৫৮ রান। একটি শতকের পাশাপাশি রয়েছে সাতটি অর্ধশতক। ২০১১ সালে উইজডেন ক্রিকেটার্স ম্যাগাজিনের পক্ষ থেকে সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন তামিম।

সেবার গ্রায়েম সোয়ান ও বীরেন্দর শেবাগকে পেছনে ফেলে এই খেতাব জেতেন দেশসেরা এই ব্যাটার। ২২ গজের পাশাপাশি বিজ্ঞাপন চিত্রের মডেল হিসেবেও দারুণ সফল তামিম। ব্যাট হাতে প্রতিনিয়ত মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন তামিম; আর এখন অধিনায়কত্ব দিয়ে কাড়ছেন আলো। জন্মদিনে তামিম ইকবালের প্রতি শুভেচ্ছা।

এই বিভাগের অন্য খবর

Back to top button