ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫০ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। সোমবার (২০ মার্চ) টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। মুশফিকের ৬০ বলের ঝোড়ো সেঞ্চুরিতে ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে বাংলাদেশ।

শুরু থেকেই ব্যাটারদের নৈপুণ্যে বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফিফটি তুলে নেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। তবে শেষটা রাঙিয়েছেন মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়। 

টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। দেখেশুনে খেলতে থাকে এই দুই ব্যাটার। উদ্বোধনী জুটিতে ৪২ রান সংগ্রহ করে তারা। তবে এরপর রান আউটে কাটা পড়েন অধিনায়ক তামিম ইকবাল।

৩১ বলে ২৩ রান করে সাজঘরে ফিরে যান তামিম। আর নিজের সাবলীল ব্যাটিংয়ে ৫৪ বলে নিজের অর্ধশতক পূরণ করেন লিটন দাস। তবে দলীয় ১৪৩ রানে আউট হন লিটন। ৭১ বলে ৭০ রান করেন তিনি। এরপর ক্রিজে আসেন সাকিব আল হাসান। সাকিবকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন শান্ত।

নিজের সাবলীল ব্যাটিংয়ে ৫৯ বলে ফিফটি তুলে নেন শান্ত। তবে দলীয় ১৮২ রানে সাজঘরে ফিরে যান সাকিব। সাকিবের বিদায়ের পর ক্রিজে আসেন তাওহিদ হৃদয়। এরপর দলীয় ১৯০ রানে ৭৩ রান করে আউট হন শান্ত। শান্তর বিদায়ের পর ক্রিজে আসেন মুশফিক। 

তাওহিদ হৃদয় ও মুশফিক মিলে রানের চাকা সচল রাখেন।  তবে দলীয় ৩১৮ রানে ৩৪ বলে ৪৯ রান করে আউট হন তাওহিদ হৃদয়। হৃদয়ের বিদায়ের পর ক্রিজে আসেন ইয়াসির রাব্বি। ৭ রান করে আউট হন ইয়াসির রাব্বি। অন্যদিকে ঝড়ো ব্যাটিং চালিয়ে যান মুশফিক। প্রথম ইনিংসের শেষ বলে শতরান করেন মুশফিক।

এই বিভাগের অন্য খবর

Back to top button