প্রধান খবরবগুড়া জেলা

বগুড়া জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপনী মহড়া প্রশিক্ষণ

বগুড়া জেলা পুলিশ ও ফায়ার সার্ভিস এর অগ্নিনির্বাপনী মহড়া বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১২ই এপ্রিল (বুধবার) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং জেলা পুলিশ, বগুড়া’র যৌথ উদ্যোগে পুলিশ লাইন্সে অগ্নিনির্বাপনী মহড়া বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পুলিশ লাইন্সের অভ্যন্তরে অগ্নিকান্ড সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও অগ্নি-নির্বাপণের বিভিন্ন কলা-কৌশল সম্পর্কে পুলিশ সদস্যদের বাস্তবমুখী অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হয়।

উক্ত মহড়ায় ফায়ারম্যানদের সহায়তায় পুলিশ লাইন্স, বগুড়ায় কৃত্রিম অগ্নিকান্ডের পরিস্থিতি সৃষ্টি করা হয়। মহড়ায় ঘড়বাড়িতে থাকা গ্যাসের সিলিন্ডার সহ পেট্রোলিয়াম জাতীয় পদার্থে আগুন লাগলে তা নিয়ন্ত্রণে নিয়ে আসতে বিভিন্ন কৌশল সমূহ হাতেকলমে শেখানোর জন্য ভেজা চটের বস্তা, ভেজা কম্বল, হাতের সাহায্যে ও অগ্নিনির্বাপক গ্যাস, এবিসি ড্রাই পাউডারের (ফায়ার এক্সটিংগুইশার) ব্যবহার পুলিশ সদস্যদের শিখিয়ে দেন ফায়ার সার্ভিসের সদস্যগণ।

এ সময় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম (সেবা) পিপিএম, সহ জেলা পুলিশের অন্যান্য সিনিয়র কর্মকর্তাবৃন্দ, স্টেশন ইনচার্জ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বগুড়া-সহ জেলার বিভিন্ন পদমর্যাদার পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সম্প্রতি রাজধানীর বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ও দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন সময় অনাকাঙ্ক্ষিতভাবে অগ্নিকাণ্ড সংঘটিত হচ্ছে। এসব অনাকাঙ্ক্ষিত অগ্নিকাণ্ডের কারণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। অগ্নি দূর্ঘটনায় ক্ষয়ক্ষতি রোধকল্পে পুলিশ সদস্যদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং অগ্নিনির্বাপণের বিভিন্ন কলাকৌশল তত্ত্বীয় ও হাতে-কলমে শিক্ষাদানের জন্য পুলিশ সুপার, বগুড়া সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম, পিপিএম এর পরামর্শ ও নির্দেশক্রমে পুলিশ লাইন্সে এই অগ্নিনির্বাপন প্রশিক্ষণ মহড়াটি অনুষ্ঠিত হয়। যাতে ভবিষ্যতে কোথাও অগ্নি দূর্ঘটনা ঘটলে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের অগ্নিনির্বাপণ কাজে পুলিশ সদস্যরা সরাসরি সহযোগিতা করতে পারে।

(এ আর)

এই বিভাগের অন্য খবর

Back to top button