খেলাধুলাফুটবল

রিয়াল মাদ্রিদকে উড়ে দিল আর্জেন্টিনার তরুণ

লা লিগা শিরোপার লড়াই থেকে আগেই ছিটকে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। বার্সেলোনাকে কতক্ষণ অপেক্ষায় রাখতে পারে সেটাই ছিল দেখার। কিন্তু গতরাতে এমন এক ঘটনার সাক্ষী হলো রিয়াল যার জন্য তারা প্রস্তুত ছিল না।

রিয়ালের মতো ক্লাবের বিপক্ষে একাই চার গোল করা চাট্টিখানি কথা নয়। তাও আবার পূর্ণ শক্তির দল। এমন দৃশ্য মনে করলেই এই প্রজন্মের ফুটবলপ্রেমীদের চোখে ভাসত রবার্ট লেভানদোভস্কির মুখ। তবে আজ থেকে সকলের স্মৃতিপটে চলে আসবে আরেকটি নাম ভ্যালেন্টন মারিয়ানো জোসে কাস্তেলানোস হিমেনেজ, সতীর্থদের কাছে যিনি ট্যাটি কাস্তেলানোস নামে পরিচিত। ২৪ বছর বয়সী এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের একার ৪ গোলে জিরোনার কাছে ৪–২ ব্যবধানে উড়ে গেল গ্যালাক্টিকোরা।

মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে ঘরের মাঠ এস্তাদি মন্তিলিভিতে রিয়ালকে আতিথ্য দেয় জিরোনা। সেখানে রিয়ালকে ৪-২ গোল বিধ্বস্ত করেছে জিরোনা। দলটির হয়ে একাই চার গোল করেন ২৪ বছর বয়সী তরুণ আর্জেন্টাইন ট্যাটি কাস্তেলানোস। রিয়ালের হয়ে গোল দুটি করেন ভিনিসিয়ুস জুনিয়র ও লুকাস ভাসকোয়েজ। এ হারের ফলে লিগ শিরোপাও বার্সেলোনার ঘরে তুলে দিয়েছে রিয়াল।

জিরোনার মাঠে ম্যাচের ১২ মিনিটে প্রথম গোল হজম করে রিয়াল মাদ্রিদ। গোল করেন নিউইয়র্ক সিটি থেকে ধারে স্প্যানিশ ক্লাব জিরোনায় যোগ দেয়া ২৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড ভ্যালেন্টিন মারিয়ানো জোসে। যিনি ট্যাটি কাস্তেলানোস নামে পরিচিত।এরপর ২৪ মিনিটে ব্যবধান ২-০ করেন পাঁচ ফিট ১০ ইঞ্চি উচ্চতার এই ফরোয়ার্ড। ৩৪ মিনিটে রিয়ালের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস গোল করে দলকে ম্যাচে ফেরান। ২-১ গোলে প্রথমার্ধ শেষ করে রিয়াল।দ্বিতীয়ার্ধে আবার ভ্যালেন্টিন শো। দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই তিনি দলকে ৩-১ গোলের লিড এনে দেন। এরপর ৬২ মিনিটে নিজের ও দলের পক্ষে চতুর্থ গোল করেন চিলি ও উরুগুয়ের লিগ হয়ে নিউইয়র্ক সিটিতে গিয়ে ১০৮ লিগ ম্যাচে ৫০ গোল করা এই ফরোয়ার্ড।পরে ম্যাচের ৮৫ মিনিটে ভিনির সহায়তায় গোল করে লুকাস ভাসকোয়েজ হারের ব্যবধান কমান। তার আগে ২১ শতকের প্রথম ফুটবলার হিসেবে রিয়ালের বিপক্ষে চার গোল করার কীর্তি গড়েন ট্যাটি।

সর্বশেষ ১৯৪৭ সালে এই কীর্তি গড়েছিলেন ওভিয়েদোর স্ট্রাইকার এস্তেবান এচেভেরিয়া। শতবর্ষী এচেভেরিয়া এখনো জীবিত! ৭৬ বছর আগে তিনি রিয়ালের বিপক্ষে ৪টি নয়, আসলে ৫টি গোল করেছিলেন। আর্জেন্টাইনদের মধ্যে রিয়ালের বিপক্ষে এক ম্যাচেই ৪ গোলের কীর্তি গড়া দ্বিতীয় খেলোয়াড় কাস্তেয়ানোস। ২০০৬ সালে কোপা দেল রের সেমিফাইনালে একাই চার–চারবার রিয়ালের জালে বল পাঠিয়েছিলেন জারাগোজার দিয়েগো মিলিতো। জিরোনা কোচ মিশেল ৭২ মিনিটে কাস্তেয়ানোসকে তুলে না নিলে হয়তো এচেভেরিয়াকে ছুঁয়ে ফেলতেন।

লস ব্লাঙ্কোদের বিপক্ষে এক ম্যাচে ৪ গোলের সর্বশেষ রেকর্ডটাও হয়েছিল এপ্রিলেই। ২০১৩ সালের ২৪ এপ্রিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোনালদো-রামোস-ওজিলদের স্তব্ধ করে দিয়েছিলেন সে সময়ে বরুসিয়া ডর্টমুন্ডে খেলা লেভানদোভস্কি।এ জয়ে জিরোনা পয়েন্ট টেবিলে নয়ে উঠেছে। আর এক ম্যাচ বেশি খেলে রিয়াল ১১ পয়েন্টে বার্সার চেয়ে পিছিয়ে গেছে।

এই বিভাগের অন্য খবর

Back to top button