প্রধান খবরবগুড়া জেলাশিক্ষা

সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এসএসসি পরীক্ষা শুরু

সারাদেশের ন্যায় বগুড়াতেও এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

৩০ শে এপ্রিল (রবিবার) সকাল ১০টা থেকে শুরু হওয়া এই পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এর আগে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দেওয়া হয়।

সারাদেশে এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী।

তারমধ্যে বগুড়ায় সর্বমোট ৪২ টি কেন্দ্রে এসএসসি ১৮ টি কেন্দ্রে ২৪৭১ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ড ১৯ টি কেন্দ্রে ৭৬৫৫ জন। ভোকেশনাল শিক্ষা বোর্ড ২ টি কেন্দ্রে ২৯ জন সর্বমোট ৩৫৭৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন বলে জানান জেলা শিক্ষা কর্মকর্তা হযরত আলী আকন্দ।

প্রথম দিন এসএসসিতে বাংলা প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনাল বাংলা-২ বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে।

এবারও সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা হচ্ছে। তবে ১০০ নম্বরেই প্রশ্ন করা হয়েছে। আর পরীক্ষার সময়ও থাকছে পূর্ণ তিন ঘণ্টা। এ বছর সব বিষয়েই পরীক্ষা নেওয়া হচ্ছে।

এ বিষয়ে জেলা প্রশাসক সাইফুল ইসলাম (জেলা স্কুলে) কেন্দ্র পরিদর্শনে এসে জানান, আমরা সম্পন্ন নকল মুক্ত পরিবেশে বাচ্চাদের পরীক্ষা নিচ্ছি। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটার কোন সম্ভাবনা নাই। পরীক্ষা যথাসময়ে যথানিয়মে নেওয়া হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিন, জেলা শিক্ষা কর্মকর্তা হয়রত আলী আকন্দ, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রট পলাশ চন্দ্র সরকার সহ অনান্যরা।

(এ আর)

এই বিভাগের অন্য খবর

Back to top button