খেলাধুলাফুটবল

সেমির মহারণে আজ মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি

সান্তিয়াগো বার্নাব্যুর জ্বলজ্বলে আলো আরও একটি ক্লাসিক ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে। আজ রাতে স্পেনের রাজধানীতে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হতে যাচ্ছে সময়ের সেরা দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। 

তবে মাঠের শক্তিতে কিঞ্চিৎ এগিয়ে থাকলেও ইতিহাস-ঐতিহ্যে কিন্তু রিয়ালের চেয়ে ঢের পিছিয়ে সিটি। অবশ্য এই সেমিটা জিততে পারলে ঐতিহ্যের পথেও যাত্রা শুরু করবে পেট্টো ডলারে পুষ্ট ইংলিশ এ ক্লাবটি।

সিটি প্রথমবার রিয়ালের মুখোমুখি হয়েছিল ২০১২ সালের সেপ্টেম্বরে। এর পর এ ১১ বছরেই মধ্যপ্রাচ্যের মালিকানাধীন ক্লাবটি রিয়াল মাদ্রিদের সঙ্গে সমানে সমানে টক্কর দিচ্ছে। এই সময়ের মধ্যে আটবার মুখোমুখি হয়েছে তারা। যেখানে উভয় দল তিনটি করে ম্যাচ জিতেছে, দুটি ড্র হয়েছে। তবে গুরুত্বপূর্ণ সব ম্যাচই জিতেছে ১৪ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল। 

গত মৌসুমে তো চরম নাটকীয়তায় গার্দিওলার সিটিকে অতিরিক্ত সময়ে গিয়ে ৬-৫ গোলে হারিয়ে দিয়েছিল রিয়াল। সেদিন জয়সূচক গোলটি করে সিটির হৃদয় ভেঙে দেন বেনজেমা। দারুণ ফর্মে আছেন ২২ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো। তাকে ঘিরেই দাবার ঘুঁটি সাজাচ্ছেন রিয়াল বস কার্লো আনচেলত্তি। দুরন্ত ফর্মে আছেন রিয়ালের আক্রমণভাগের আরেক ব্রাজিলিয়ান ভিনিসিয়ুস জুনিয়রও। তবে রক্ষণভাগে এডার মিলিতাও সাসপেন্ড থাকায় কিছুটা চিন্তায় আছে স্প্যানিশ জায়ান্টরা।

১৯৭০ সালে কাপ উইনার্স কাপ জেতার পর আর কোন উয়েফা শিরোপার দেখা পায়নি ম্যানসিটি। চ্যাম্পিয়ন্স লিগে তাদের সর্বোচ্চ সাফল্য ২০২১ সালে ফাইনালে পৌঁছা। পেপ গার্দিওলার অধীনে সিটি চারটি লিগ শিরোপা জিতেছে। ইংলিশরা কিন্তু ভীষণ আশাবাদী। তাদের এই আশার কেন্দ্রে আছেন আর্লিং হালান্ড। দুরন্ত ছন্দে থাকা নরওয়ের এই স্ট্রাইকার রিয়ালকে ছিন্নভিন্ন করে দেবে বলেই তাদের বিশ্বাস।

এই বিভাগের অন্য খবর

Back to top button