খেলাধুলাফুটবল

সেনেগালের কাছে এক হালি খেয়ে হারলো ব্রাজিল

কাতার বিশ্বকাপের পর মরক্কোর কাছে প্রীতি ম্যাচে লজ্জার হার দেখেছিল ব্রাজিল। এরপর গিনিকে উড়িয়ে জয়ের দেখা পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আফ্রিকায় সেলেকাওদের দ্বিতীয় প্রীতি ম্যাচ ছিল সেনেগালের বিপক্ষে। সেখানে বিধ্বস্ত হয়েছে ভিনি-রিচার্লিরা।

পর্তুগালের লিসবনে মঙ্গলবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ৪-২ গোলে জিতেছে আফ্রিকান চ্যাম্পিয়নরা। এতে সর্বশেষ ৪ ম্যাচের ৩টিতেই হার দেখলো ব্রাজিল।

সেনেগালের বিপক্ষে ম্যাচের ১১ মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। ভিনিসিয়াস জুনিয়রের অ্যাসিস্ট থেকে গোল করেন পাকুয়েতা। ২২ মিনিটে সমতায় ফেরে সেনেগাল। যেখানে দায় ছিল ব্রাজিলের রক্ষণের। বক্সে প্রতিপক্ষের ক্রস ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি তারা। পেনাল্টি স্পটের কাছ থেকে বাঁ পায়ের দুর্দান্ত ভলিতে গোলটি করেন হাবিব দিয়ালো। প্রথমার্ধে আর কোনো গোল না হলে সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পায় সেনেগাল। যদিও ম্যাচের ৫২ মিনিটে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কুইনহোসের আত্মঘাতী গোলেই লিড পায় সেনেগাল। তিন মিনিটের ব্যবধানে সেনেগালের লিড ৩-১ করেন সাদিও মানে। ৫৮ মিনিটে ব্যবধান ৩-২ এ নামিয়ে এনে নিজের ভুলের প্রায়শ্চিত্ত করেন মার্কুইনহোস। তাতে অবশ্য হার এড়াতে পারেনি ব্রাজিল।

যোগ করা সময়ে স্পট কিকে সেনেগালের চার নম্বর গোলটি করেন মানে। নিকোলাস জ্যাকসনকে গোলরক্ষক এডারসন ফাউল করলে পেনাল্টি পায় সেনেগাল। শেষ পর্যন্ত ৪-২ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে সেনেগাল। ব্রাজিলের বিপক্ষে এটাই প্রথম জয় আফ্রিকার দেশটির।

একই রাতে প্রীতি ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। কলম্বিয়ার হয়ে গোল দুইটি করেছেন লুইস দিয়াস ও হুয়ান কুয়াদ্রাদো।

এই বিভাগের অন্য খবর

Back to top button