Uncategorized

ফুটবলকে বিদায় বললেন কিংবদন্তি গোলকিপার বুফন

তার সমসাময়িক ফুটবলাররা যেখানে অবসর জীবন বেছে নিয়েছেন। সেখানে ব্যতিক্রম ছিলেন ৪৫ বছর বয়সী ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি বুফন। চল্লিশ পার হওয়ার পরেও গোলবারের নিচে তার দক্ষতা নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারেনি। বুধবার ২৮ বছরের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ার থেকে অবশেষে গ্লাভসজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ইতালির হয়ে ২০০৬ ফুটবল বিশ্বকাপ জেতা বুফন সর্বকালের সেরা গোলকিপারের একজন। জুভেন্টাসের হয়েই সিরি ‘আ’ শিরোপা জিতেছেন ১০বার। প্যারিস সেন্ত জার্মেইতে একবার জিতেছেন লিগ ওয়ান। ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়ে বুফন বলেছেন, ‘বন্ধুরা শেষটা এখানেই হচ্ছে। তোমরা আমায় সব কিছু দিয়েছ, বিনিময়ে আমিও সব উজাড় করে দিয়েছি। আমরা যা করেছি যৌথভাবে।’

কিংবদন্তি এই গোলকিপার যেখানে ক্যারিয়ার শুরু করেছিলেন, শেষটাও করেছেন সেখানে। বর্তমানে ইতালির দ্বিতীয় বিভাগে খেলা পার্মা থেকেই অবসর নিয়েছেন তিনি। তবে শেষ মৌসুমটা তার জন্য ছিল চোট-জর্জর। 

বুফন এই পার্মা থেকে ২০০১ সালে যোগ দেন জুভেন্টাসে। ক্যারিয়ারের বেশিরভাগ সময় এই ক্লাবটিতেই কাটিয়েছেন। শুধু ২০১৮-১৯ মৌসুম ছাড়া। সেবার এক মৌসুম কাটিয়েছেন ফরাসি ক্লাব পিএসজিতে। তার পর তুরিনের ক্লাবটিতে ফিরে ২০২১ সালের জুনে যোগ দেন পার্মায়।  

এই বিভাগের অন্য খবর

Back to top button