রাজনীতি

“বাংলাদেশে সংঘাতমুক্ত নির্বাচন চায় যুক্তরাষ্ট্র’

যুক্তরাষ্ট্র বাংলাদেশে সংঘাতমুক্ত নির্বাচন চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

শান্তিপূর্ণ নির্বাচন করতে সকল রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যমের ভুমিকা রয়েছে বলে মন্তব্য করে তিনি বলেছেন, কোন প্রক্রিয়ায় নির্বাচন হবে তা নির্ধারন করবে রাজনৈতিক দলগুলো। 

বৃহস্পতিবার সকাল সোয়া ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি। 

আওয়ামী লীগের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়াও ছিলেন দলটির প্রেসিডিয়াম সদস্য ফারুক খান, নেত্রী শাম্মি আহমেদ, ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ এ আরাফাত এবং দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। 

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার আহ্বান জানিয়ে আসছে মার্কিন প্রশাসন। সেই লক্ষ্যে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে ধারাবাহিকভাবে সৌজন্য সাক্ষাৎ করছেন দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

বৈঠক শেষে তিনি বলেন, যুক্তরাষ্ট্র এ দেশে অবাধ নিরপেক্ষ এবং সুষ্ঠু নির্বাচন চায়। এজন্য রাজনৈতিক দল, সুশীল সমাজ ও নির্বাচন কমিশনসহ সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান তিনি।

এদিকে, ওবায়দুল কাদের বলেন, নিরপেক্ষে-সুষ্ঠু নির্বাচন করতেই হবে। আমরা বিবেকের চাপে আছি, সে কারণেই আমরা সুষ্ঠু নির্বাচন করবো, এ নিয়ে বাইরের কোনো চাপ নেই। যা আছে তা হলো বিবেকের চাপ।

তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলো কী করবে তা দলগুলোর বিষয়। এটা নির্বাচন কমিশনের বিষয় নয়। সূত্র: ৭১ টিভি

এই বিভাগের অন্য খবর

Back to top button