খেলাধুলাফুটবল

নেইমার এখন সৌদির ক্লাব আল-হিলালের

ফ্রান্সের ক্লাব প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি) ছেড়ে সৌদি আরবের ক্লাব আল-হিলালে যোগ দিয়েছেন নেইমার দ্যা সিলভা জুনিয়র।

৯৮.২৪ মিলিয়ন ডলারে দুই বছরের চুক্তিতে তাকে দলে নিয়েছে সৌদি প্রো লিগের ক্লাবটি। আর্থিক সুবিধাদির বিস্তারিত বিষয়াদি প্রকাশ করা না হলেও ধারনা করা হচ্ছে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বার্ষিক বেতন হবে ১০০ মিলিয়ন ডলার। যা আল-নাসরে যোগ দেওয়া ক্রিস্টিয়ানো রোনালদোর অর্ধেক।

অবশ্য কোথাও কোথাও সব মিলিয়ে নেইমারের বার্ষিক বেতন ১৬০ মিলিয়ন ইউরো তথা ১৭৪.৪৬ মিলিয়ন ডলার উল্লেখ করা হয়েছে।

আল হিলালের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিও পোস্টে নেইমার রিয়াদের ক্লাবটিতে যোগ দেওয়ার বিষয়ে বলেন, ‘আমি সৌদি আরবে পৌঁছে গেছি, আমি হিলালি।’

সৌদি প্রো লিগের পাঠানো এক বিবৃবিতে নেইমার জানিয়েছেন, তিনি দেশটিতে নতুন ক্রীড়া ইতিহাস গড়তে চান এবং বর্তমানে সৌদি প্রো লিগ দারুণ উজ্জীবিত ও এখানে ভালো ভালো সব খেলোয়াড় রয়েছে।

‘আল হিলাল বড় একটি ক্লাব এবং তাদের রয়েছে অসাধারণ সব ভক্ত-সমর্থক। এবং এটি এশিয়ার সেরা ক্লাব। এটা আমাকে এমনই একটি অনুভূতি দিচ্ছে যে আমি সঠিক সময়ে, সঠিক একটি ক্লাবে যোগ দেওয়ার সঠিক সিদ্ধান্ত নিয়েছি। আমি জিততে পছন্দ করি এবং গোল করতে পছন্দ করি। সেটা আমি সৌদি আরবে আল-হিলালের হয়েও চালিয়ে যেতে চাই।’

পিএসজির প্রেসিডেন্ট আল-খেলাইফি এক বার্তায় নেইমারকে বিদায় জানিয়ে বলেছেন, ‘নেইমারের মতো একজন দুর্দান্ত খেলোয়াড়কে, একজন বিশ্বের সেরা খেলোয়াড়কে বিদায় বলাটা সব সময়ই কঠিন। আমি সেই দিনের কথা কখনোই ভুলবো না যেদিন সে পিএসজিতে যোগ দিয়েছিল। এবং গেল ছয় বছর সে আমাদের ক্লাবে এবং আমাদের প্রোজেক্টে অবদান রেখেছে। আমাদের দারুণ একটি সময় ছিল এবং নেইমার সব সময় আমাদের ক্লাবের ইতিহাসের অংশ হয়ে থাকবে।’

নেইমার ২০১৭ সালে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে (২৪৩ মিলিয়ন ডলার) বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছিল। গেল ছয় বছরে ফরাসি ক্লাবটির হয়ে ১৭৩ ম্যাচ খেলে গোল করেন ১১৮টি। অ্যাসিস্ট করেন ৭৭টি। এ সময় তিনি পিএসজির হয়ে পাঁচটি ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা ও তিনটি কোপা ডি ফ্রান্স ট্রফি জিতেন। কিন্তু যে লক্ষ্যে পিএসজি তাকে দলে নিয়েছিল সেই চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি একবারও।

এদিকে, সৌদি আরব তো বটেই এশিয়ার সবচেয়ে সফল ক্লাবের নাম আল হিলাল। যারা এ পর্যন্ত ৬৬টি শিরোটা জিতেছে। শুধু তাই নয়, রিয়াদ ভিত্তিক ক্লাবটি সর্বোচ্চ সংখ্যক লিগ এবং এশিয়ান চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে। তাদের শোকেসে ১৮টি লিগ শিরোপা এবং ৪টি এশিয়ান চ্যাম্পিয়নস লিগ শিরোপা রয়েছে।

চলতি বছরের শুরু থেকেই আল-হিলাল বড় তারকাদের দলে ভেড়ানোর লক্ষ্য নিয়ে দল-বদলের মাঠে নেমেছিল। সেই লক্ষ্য বাস্তবায়নে লিওনেল মেসির জন্য ৪০০ মিলিয়ন দিতেও রাজি ছিল। কিন্তু মেসি সৌদি আরবে না এসে মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন। তাকে দলে ভেড়াতে ব্যর্থ হওয়ার পর আল-হিলাল নেইমারের দিকে নজর দেয় এবং শেষ পর্যন্ত দুই বছরের জন্য তাকে চুক্তিবদ্ধ করলো।

এই বিভাগের অন্য খবর

Back to top button