আন্তর্জাতিক খবর

রাশিয়ার বিমানবাহিনী প্রধান ‘বরখাস্ত’

রাশিয়ার বিমানবাহিনীর প্রধানের পদ থেকে জেনারেল সের্গেই সুরোভিকিনকে বরখাস্ত করা হয়েছে। রুশ গণমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

রাশিয়ার অধুনালুপ্ত একটি রেডিও স্টেশনের সাবেক প্রধান সম্পাদক আলেক্সি ভেনেডিকটভ মঙ্গলবার (২২ আগস্ট) তার টেলিগ্রাম চ্যানেলে এক সরকারি ডিক্রির বরাত দিয়ে বলেন, সুরভিকিনকে পদ থেকে অপসারণ করা হয়েছে। তবে তিনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত থাকবেন। যদিও সরকারি ডিক্রিটি এখনো জনসমক্ষে প্রকাশ করা হয়নি। তা ছাড়া আলেক্সির দাবির সত্য-মিথ্যার বিষয়ে রুশ সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

এই সুরোভিকিন ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ইউক্রেনে যুদ্ধরত রুশ সামরিক ইউনিটের কমান্ডার-ইন-চিফের দায়িত্ব পালন করেন।

রাশিয়ার নিয়মিত বাহিনীর শীর্ষ সামরিক কর্মকর্তাদের মধ্যে সুরোভিকিনকে দেশটির ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের অন্যতম গুরুত্বপূর্ণ সহযোগী ছিলেন।

রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছিলেন ভাগনারের সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তুষ্ট ছিলেন ভাগনারপ্রধান। এই অসন্তুষ্টি থেকে তিনি গত জুন মাসের শেষ দিকে বিদ্রোহ করে বসেন। ইউক্রেন সীমান্ত থেকে মস্কো অভিমুখে ভাগনার সেনাসহ যাত্রা করেন। পরে বেলারুশের মধ্যস্থতায় অভিযাত্রা বন্ধ করেন তিনি। সমঝোতায় বলা হয়, প্রিগোশিন তার অনুগত ভাগনার যোদ্ধাদের নিয়ে বেলারুশে চলে যাবেন। ওই বিদ্রোহের পর থেকে সুরোভিকিনকে জনসমক্ষে দেখা যায়নি।

এই বিভাগের অন্য খবর

Back to top button