ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

হার দিয়ে এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় এশিয়া কাপে বাংলাদেশের মিশন শুরু হলো হারের হতাশায়। ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সহ-আয়োজক শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হেরেছে টাইগাররা।

বৃহস্পতিবার পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশের দেওয়া ১৬৫ রানের লক্ষ্য ৬৬ বল হাতে রেখে ছুঁয়ে ফেলে স্বাগতিকরা।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্জয়ে পড়ে বাংলাদেশ। ৩৬ রান যোগ করতে হারায় ৩ উইকেট। এমন বিপদের সময় নাজমুল হোসেন শান্তই কেবল লড়াই করেছেন। তিন নম্বরে নেমে এই বাঁহাতি ১২২ বলে ৭ চারে খেলেছেন ৮৯ রানের ইনিংস। চতুর্থ উইকেটে শান্তকে সঙ্গ দিয়ে ৪১ বলে ২০ রান করেন তাওহিদ হৃদয়। চতুর্থ উইকেটে এই দুজনের ৮০ বলে ৫৯ রানের জুটিই বাংলাদেশের ইনিংসটা দেড়শ ছাড়াতে সহায়তা করে।

শান্ত ও হৃদয় বাদে দুই অঙ্ক ছুতে পেরেছেন আর মাত্র দুজন। ওপেনার মোহাম্মদ নাঈম ২৩ বলে ১৬ ও মুশফিকুর রহিম ২২ বলে ১৩ রান করেন।

তামিম ইকবালের অনুপস্থিতিতে স্কোয়াডে সুযোগ পাওয়া তানজিদ হাসান তামিমের এ ম্যাচে অভিষেকও হয়ে যায়। কিন্তু ইনিংসের দ্বিতীয় ওভারে মুখোমুখি দ্বিতীয় বলেই শূন্য রানে আউট হন এই বাঁহাতি।

তানজিদের আন্তর্জাতিক ক্যারিয়ারের মতো বাংলাদেশের ইনিংসেরও নড়বড়ে শুরু তাতে। দলীয় ৩৬ রানের মধ্যে নাঈম ও সাকিবও বিদায় নেন। এরপর হৃদয় ও শান্তর ‍জুটি কিছুটা ভরসা দিলেও বড় কিছু হয়নি। অন্যরা তো পুরোপুরি ব্যর্থ। চারে নেমে সাকিব ৪ রান করেন। লোয়ার অর্ডারে সাত ও আটে নেমে যথাক্রমে ৫ ও ৬ রান করেন দুই মেহেদী- মেহেদী হাসান মিরাজ ও শেখ মেহেদি হাসান।

চোটের হানায় ওয়ানিন্দু হাসারাঙ্গাসহ শ্রীলঙ্কার প্রথম সারির বোলাররা ছিলেন না এ ম্যাচে। এরপরও সেই সুযোগটা কাজে লাগাতে ব্যর্থ বাংলাদেশ। টপ অর্ডারে তামিম ইকবাল ও লিটন দাসের অনুপস্থিতি কি ভাবনা বাড়িয়ে দিল আরও? বিশ্বকাপ সামনে রেখে বড় পুঁজি নিয়ে যেখানে আলোচনা চলছে, বাংলাদেশের ব্যাটাররা কিন্তু ব্যর্থ সেখানেই।

লঙ্কানদের পক্ষে মাথিশা পাথিরানা সবচেয়ে সফল। ৭.৪ ওভারে ৩২ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট এই পেসার। ২ উইকেট নিয়েছেন অফ স্পিনার মাহিশ থিকশানা।

এই বিভাগের অন্য খবর

Back to top button