জাতীয়প্রধান খবর

আরেক দফা বাড়ল ডলারের দাম

ডলারের আনুষ্ঠানিক দাম আরেক দফা বাড়িয়েছে ব্যাংকগুলো। এর ফলে পণ্য আমদানিতে ব্যয় বাড়বে। তবে রফতানিকারকেরা প্রতি ডলারে আগের চেয়ে বেশি টাকা পাবেন। ডলারের নতুন দর রবিবার (৩ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক সভায় ডলারের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে।

সভায় ব্যাংকগুলো আমদানিকারকদের কাছে ১১০ টাকায় ডলার বিক্রি করার সিদ্ধান্ত নেয়। আগে আমদানি দায় মেটানোর জন্য ব্যাংকগুলো আমদানিকারকদের কাছে প্রতি ডলার ১০৯ টাকা ৫০ পয়সায় বিক্রি করছিল।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, পণ্য বা সেবা রফতানি ও প্রবাসী আয় কেনায় ডলারের দাম হবে ১০৯ টাকা ৫০ পয়সা। আগে ব্যাংকগুলো আনুষ্ঠানিকভাবে প্রবাসীদের প্রতি ডলারের জন্য ১০৯ টাকা এবং রপ্তানিকারকদের প্রতি ডলারের জন্য ১০৮ টাকা ৫০ পয়সা দিয়ে আসছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে দেশে ডলার-সংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। এতে সংকট আরও বেড়ে যায়। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এর পর থেকেই সংগঠন দুটি মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে। মূলত বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত কার্যকর করছে এই দুই সংগঠন।

ব্যাংকাররা বলছেন, বাজারে যে দামে ডলার কেনাবেচা হচ্ছে, তার চেয়ে এখনো আনুষ্ঠানিক দাম কম। এ কারণে সামনে ডলারের দাম আরও বাড়াতে হতে পারে।

এই বিভাগের অন্য খবর

Back to top button