তথ্য ও প্রযুক্তি

ফেসবুক হ্যাক হলে যা করবেন

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অ্যাকাউন্ট হ্যাকড বা বেহাত হলে ব্যবহারকারী তার অ্যাকাউন্টে ঢুকতে পারেন না। অ্যাকাউন্ট হ্যাকড হলে হ্যাকাররা ফেসবুকে থাকা ব্যবহারকারীর ই-মেইল ও ফোন নম্বর পরিবর্তন করে ফেলে।

ফলে দ্রুতই ব্যবহারকারীকে অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করতে হয়। ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করাও সময়সাপেক্ষ। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে কয়েকটি পদক্ষেপ নিলে তা দ্রুত ফিরে পাওয়া যেতে পারে। এমন পরিস্থিতিতে কী করতে হবে, তা জেনে নেওয়া যাক।

হ্যাকিং হওয়ার শঙ্কা থাকলে বা এমন পরিস্থিতি তৈরি হলে যেসব যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে, সব যন্ত্র যাচাই করতে হবে। কোনো যন্ত্রে অ্যাকাউন্ট লগআউট না হয়ে থাকলে সে যন্ত্র দিয়েই অ্যাকাউন্ট উদ্ধারের চেষ্টা করতে হবে।

ফেসবুক অ্যাকাউন্ট লগআউট হয়ে গেলে বা লগইন করা না গেলে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করতে হবে। পাসওয়ার্ড পরিবর্তন করা না গেলে ফেসবুকের ফাইন্ড ইয়োর অ্যাকাউন্ট অপশন ব্যবহার করতে হবে। এ জন্য ফেসবুকের নির্দিষ্ট ওয়েব ঠিকানায় গিয়ে অ্যাকাউন্টে যুক্ত ই-মেইল বা ফোন নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুঁজতে হবে।

এছাড়া ফেসবুকের সার্চ অপশনে গিয়ে অ্যাকাউন্টের নাম লিখে অ্যাকাউন্ট খোঁজা যেতে পারে। সার্চ ফলাফলে অ্যাকাউন্ট খুঁজে পেলে, সেখান থেকে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করা যাবে।

অ্যাকাউন্ট হ্যাকড হলে ফেসবুকে অভিযোগ জানাতে হবে। এ জন্য এই ওয়েবসাইটে (facebook.com/hacked) প্রবেশ করতে হবে। এরপর ‘মাই অ্যাকাউন্ট ইজ কম্প্রোমাইজড’ নির্বাচন করতে হবে। এরপর ফেসবুকের বর্তমান বা আগের পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পর ‘সিকিউর মাই অ্যাকাউন্ট’ নির্বাচন করার পর ‘আই ক্যান নট অ্যাকসেস দিস’ অপশনটি নির্বাচন করতে হবে।

অ্যাকাউন্টে প্রবেশ করতে পারলে রিকভারি ই-মেইল যোগ করতে হবে। এ জন্য সেটিংস অ্যান্ড প্রাইভেসি মেনু থেকে সেটিংস নির্বাচন করে ‘অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি’তে গিয়ে ‘প্রোফাইল ডিটেইলস’ নির্বাচন করতে হবে। এরপর ‘কন্ট্যাক্ট ইনফো’-তে গিয়ে দ্বিতীয় বা সেকেন্ডারি ই-মেইল যোগ করতে হবে। এই ই-মেইল দিয়েও ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।

ফেসবুক অ্যাকাউন্টে লগইন হলে তাৎক্ষণিক টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে। এতে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। এ সুবিধা চালুর জন্য সেটিংস অ্যান্ড প্রাইভেসি থেকে সেটিংস অপশন নির্বাচনের পর ‘মেটা অ্যাকাউন্ট সেন্টার’ এর নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’ থেকে ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’তে গিয়ে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ট্যাপের পর প্রোফাইল নির্বাচন করে এ সুবিধা চালু করতে হবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button