বগুড়া

বগুড়ায় বিশ্ব হার্ট দিবস উদযাপিত

২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস। ২০০০ সাল থেকে প্রতি বছর এই দিনটি পালন করে আসছে ওয়ার্ল্ড হার্ট ফাউন্ডেশন। এই দিনটির প্রধান উদ্দেশ্য হচ্ছে হৃদরোগের ঝুঁকির কারণসমূহ এবং তার প্রতিকারের উপায় সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা।

বর্তমানে সারা বিশ্বে মৃত্যুর প্রধান কারণ হৃদরোগ। এবারের বিশ্ব হার্ট দিবসের প্রতিপাদ্য বিষয় “হৃদয় দিয়ে হৃদয়কে জানুন”। এই উপলক্ষে হাসপাতালের হৃদরোগ বিভাগ, কলেজ গেট থেকে সকাল ৯টায় এক বর্ণাঢ্য র‍্যালি বের করে। র‍্যালিটি হাসপাতালের বহিঃবিভাগ ঘুরে আবার কলেজ গেটে এসে শেষ হয়।

র‍্যালিতে উপস্থিত ছিলেন বগুড়া মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. রেজাউল আলম জুয়েল, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জুলফিকার আলম, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডা. সুশান্ত কুমার সরকার, উপপরিচালক ডা. মো. আব্দুল ওয়াদুদ, হৃদরোগ বিভাগের প্রধান ডা. শেখ মো. শহিদুল হক, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ডা. নিতাই চন্দ্র সরকার, শিক্ষক সমিতির সেক্রেটারী ডা. মো.মনিরুজ্জামান আশরাফ বিপুল, সকল বিভাগেরর বিভাগীয় প্রধানসহ সকল স্তরের শিক্ষকমন্ডলী, চিকিৎসকবৃন্দ, কর্মকর্তা কর্মচারী ও নার্সেসবৃন্দ।

র‍্যালি পরবর্তী এক সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন সারা বিশ্বে প্রায় ৬২ কোটি মানুষ হৃদরোগে আক্রান্ত এবং প্রতিবছর প্রায় ২ কোটি ৫ লক্ষ মানুষ এই রোগে মারা যাচ্ছে। অর্থাৎ প্রতি ১.৫ সেকেন্ডে হৃদরোগে আক্রান্ত একজন রোগী মারা যাচ্ছে। বাংলাদেশে প্রায় প্রতি ২০ জনে ১ জন এই হৃদরোগে ভুগছে।

বিশেষজ্ঞদের মতে প্রতিবছর যে পরিমাণ মানুষের মৃত্যু হয় তার ৩১ শতাংশ হৃদরোগ জনিত কারণে। এখন যে হারে হৃদরোগ হচ্ছে আগামী ২০৩০ সালে বিশ্বে প্রায় ৩ কোটি লোকের মৃত্যু হবে এই হৃদরোগ জনিত কারণে। হৃদরোগের বেশি ঝুঁকির মধ্যে আছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো (প্রায় ৮০ শতাংশ)।

এই বিভাগের অন্য খবর

Back to top button