ক্রিকেটখেলাধুলা

আজ ইংল্যান্ড-নিউজিল্যান্ড দ্বৈরথে শুরু হচ্ছে বিশ্বকাপ

এ যেন যেখানে রেখে যাওয়া, সেখান থেকেই শুরু হওয়ার মতো মুহুর্ত। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মেতেছিল নিউজিল্যান্ড-ইংল্যান্ড। এই দুই দলের ম্যাচ দিয়ে বৃহস্পতিবার শুরু হচ্ছে ২০২৩ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। ভারতে টুর্নামেন্টের ১৩ তম আসরে অংশ নিচ্ছে ১০টি দেশ। 

আহমেদাবাদে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও গত আসরের রার্নাসআপ নিউজিল্যান্ড। দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি। 
 
ক্রিকেটের সর্বোচ্চ আসর বিশ্বকাপের দামামা বাজতে শুরু করেছে। ভারতে ক্রিকেট উন্মাদনায় মাঠ কাঁপাবেন দশ দেশের ক্রিকেটাররা। বিশ্বকাপের ১৩ তম আসরে পাঁচটি দলই এশিয়ার। স্বাগতিক ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তানের সাথে আছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। তবে বাছাই পর্বে বাদ পড়ায় এই প্রথম ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। একই কারনে জিম্বাবুয়েও নেই এই আসরে। 

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে লড়বে। ফাইনালসহ ৪৮ টি ম্যাচ হবে ১০টি ভেন্যুতে। চতুর্থবার বিশ্বকাপের আয়োজক ভারত। আহমেদাবাদের আইকনিক নরেন্দ্র মোদী স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড জস বাটলারের নেতৃত্বে শিরোপা ধরে রাখার মিশনে অন্যতম ফেভারিট। অবসর ভেঙ্গে অলরাউন্ডার বেন স্টোকসের ফেরা দলের জন্য বড় অনুপ্রেরনা। নিউজিল্যান্ডকে সমিহ করেই লড়াইয়ের পরিকল্পনা ইংলিশদের।

অন্য দলের মতো একই অবস্থানে আছি আমরা। তবে আক্রমনাত্বক খেলা আমাদের স্টাইল। আবারো বিশ্বকাপ জয়ের স্বপ্ন আমাদের। নিউজল্যান্ড ভাল দল, ওদের হারিয়ে টুর্ণামেন্ট শুরু করতে চাই।

তিনি আরও বলেন, আমরা যে সারফেসেই খেলছি ক্রিকেটকে আক্রমণ করার আমাদের স্টাইল। আপনাকে খেলার সাথে মানিয়ে নিতে হবে এবং ভিন্নভাবে খেলতে হবে। তবে আমরা সবসময় – খেলার ধরন যাই হোক না কেন – চেষ্টা করব এবং এর উচ্চ স্তরে খেলব। আমরা এখন অন্য দলের মতো একই অবস্থানে আছি। আমরা এখানে বিশ্বকাপ জেতার চেষ্টা করতে এসেছি। আমরা সকলেই একই জায়গায় শুরু করি এবং  এবং সমস্ত পথে যাওয়ার উচ্চাকাঙ্ক্ষা রয়েছে।

বিশ্বকাপে বরাবরই আন্ডারডগ নিউজিল্যান্ড। যে কোন দলের জন্যই কঠিন প্রতিপক্ষ। তবে এবার অস্বস্থি নিয়ে মাঠে নামতে হচ্ছে ব্ল্যাকক্যাপসদের। হাঁটুর ইনজুরি থেকে সেরে না ওঠায় অধিনায়ক কেন উইলিয়ামসন মিস করবেন প্রথম ম্যাচ। দলের জন্য দুঃসংবাদ আঙ্গুলের ইনজুরিতে অভিজ্ঞ পেসার টিম সাউদিকেও পাওয়া যাচ্ছেনা প্রথম ম্যাচে। তারপরও ইংলিশদের বিপক্ষে লড়াইয়ের আত্মবিশ্বাস ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথামের।

লাথাম বলেন, বিশ্বের সেরা দলের বিপক্ষে এখানে খেলতে হবে। আমরা প্রতিটি ম্যাচেই শেষ পর্যন্ত লড়তে চাই। ইংল্যান্ডের বিপক্ষে উইলিয়ামসন ও সাউদি খেলতে পারছে না। তবে আমাদের দলে অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে। সেরাটা দিতে মুখিয়ে আছি আমরা।
 
দু’দলের ৯৫ ম্যাচে ওয়ানডে পরিসংখ্যানে ইংল্যান্ড ৪৫ টি ও নিউজিল্যান্ডের জয় ৪৪টি। দুটি ম্যাচ টাই হয়েছে। চারটি পরিত্যক্ত। বিশ্বকাপে ১০ বারের লড়াইয়ে সমান পাঁচটি করে জয় দুই দলের। এবার জিতে এগিয়ে যাবে কে?   

এই বিভাগের অন্য খবর

Back to top button