জাতীয়

আদালতের খবর পরিবেশনে সতর্ক হওয়ার অনুরোধ প্রধান বিচারপতির

সাংবাদিকদের উদ্দেশ্যে করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বিচারকরা সংবাদকর্মীদের মুখোমুখি হয়ে কোনো বক্তব্য দিতে পারেন না। তাই সাংবাদিক বন্ধুদের প্রতি অনুরোধ থাকবে আদালত বা বিচারক সম্পর্কিত কোনো সংবাদ পরিবেশনে যথেষ্ট সতর্কতা অবলম্বন করবেন।

রবিবার (৮ অক্টোবর) সুপ্রিম কোর্ট বার ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান বিচারপতি। আপিল বিভাগের ১ নম্বর এজলাস কক্ষে এই সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে নবীন আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, একাগ্রতা, নিষ্ঠা, পরিশ্রম পেশার সবচেয়ে বড় মূলধন। নবীন আইনজীবীদের সামনে অনেক চ্যালেঞ্জ। অর্থ উপার্জনের প্রতি মোহ অনেক সময় তরুণ আইনজীবীদের বিভ্রান্ত ও অনৈতিক আচরণে উদ্বুদ্ধ করতে পারে। নতুন আইনজীবীদের অর্থকড়ির এই সহজ মোহ থেকে নিজেদের মুক্ত রাখতে হবে। তাঁদের আত্মবিশ্বাস থাকতে হবে যে, সততার সঙ্গে লিগ্যাল প্র্যাকটিসে লেগে থাকলে আর্থিক সচ্ছলতা নিশ্চিতভাবে আসবে। এই পেশায় শর্টকাট কোনো রাস্তা নেই।

নিম্ন আদালতের বিচারকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা আপনাদের সাধ্যের সর্বোচ্চ ব্যবহার করে অসহায় মানুষের সর্বোচ্চ কল্যাণ যেন নিশ্চিত হয় সেদিকে দৃষ্টি রেখে দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনের প্রকৃতি ও বিশালতায় আমাদের মধ্যে পার্থক্য থাকলেও বিচারক হিসেবে আমাদের কারও মধ্যে কোনো ভেদাভেদ নেই। আমরা সবাই বিচারক।’

সাক্ষী সুরক্ষা আইন নিয়ে প্রধান বিচারপতি বলেন, সাক্ষী ও ভিকটিমদের সুরক্ষার জন্য দেশে এখন পর্যন্ত কোন আইন প্রণীত হয়নি। স্থানীয় প্রভাব ও ভীতিতে আক্রান্ত সাক্ষীরা সমন জারি সত্ত্বেও আদালতে সাক্ষ্য দিতে আসেন না। আসলেও ভয়ে সাক্ষীরা আদালতে সত্য গোপন করেন। ফলে মামলার বিচার প্রলম্বিত হয়। অনেক সময়ই সাক্ষীর হাজিরা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট বিচারকের কলম কার্যকরভাবে সচল হয় না। বছরের পর বছর প্রলম্বিত হয় বিচার। সাক্ষীরা হয়ে পড়েন অনাগ্রহী। এই সব অবস্থার পরিবর্তন প্রয়োজন। এ জন্য সবার সক্রিয় ভূমিকা অনিবার্য।

আইনের শাসন প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, ‘যে সমাজে আইনের শাসন যতটা দৃঢ় সেই সমাজ ও রাষ্ট্র তত বেশি সভ্য ও মানবিক। সমাজ ও রাষ্ট্রের গুণগত মান উন্নয়নে বিচার বিভাগের রয়েছে অপরিহার্য ভূমিকা। বিচারকের কর্তব্য ও আচরণ সম্পর্কে যে সর্বজনীনভাবে স্বীকৃত ধারণা আমরা দেখি তা সব সভ্য সমাজে ও রাষ্ট্রে অভিন্ন ও ধ্রুব হিসেবেই বিরাজমান রয়েছে।’

এই বিভাগের অন্য খবর

Back to top button