ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

বাংলাদেশকে পাত্তাই দিলোনা নিউজিল্যান্ড

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বিরক্তিকর ম্যাচ বোধহয় এটিই। ব্যাটে-বলে বাংলাদেশ কোনোদিকেই পাত্তা পায়নি নিউজিল্যান্ডের কাছে। টাইগারদের দেওয়া ২৪৫ রানের লক্ষ্য তাড়া করতে মাত্র ২টি উইকেট হারিয়ে ৭.১ ওভার আগেই জয় নিশ্চিত করে কিউইরা।

চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই রাচিন রবিন্দ্রর (৯) উইকেট হারায় নিউজিল্যান্ড। নিজের দ্বিতীয় ওভার করতে এসে রাচিনকে ফেরান মোস্তাফিজুর রহমান।

এরপর লম্বা সময় কেটে যায় উইকেটহীন। তাসকিন আহমেদ, শরিফুল ইসলামরা যখন ব্যর্থ হয়েছে তখন সাকিব আল হাসান তার চতুর্থ ওভারের প্রথম বলে ভাঙেন ডেভন কনওয়ের ও কেইন উইলিয়ামসনের ৮০ রানের জুটি।

সাকিবের চতুর্থ ওভারের প্রথম বলে কনওয়ে রিভার্স সুইপের চেষ্টা করলে বল গিয়ে লাগে পায়ে। সাকিবের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আউট দিলেও রিভিউ নেন কনওয়ে। তাতে অবশ্য বাঁচতে পারেননি এলবিডব্লিউ থেকে। ফিফটি থেকে মাত্র ৫ রান দূরে থেকে সাজঘরে ফিরতে হয় কিউই ওপেনারকে।

প্রায় ৯ মাস পর মাঠে নামা কেইন উইলিয়ামসন খেলেছেন দুর্দান্ত। বলা যায় এই ম্যাচ দিয়ে পরের ম্যাচের অনুশীলনটা করে নিয়েছেন কিউই অধিনায়ক। ড্যারেল মিচেলের সঙ্গে ১০৮ রানের জুটি বেঁধে ১০৭ বলে ৭৮ রানের ইনিংস খেলে ফিরেন বিশ্রামে।

কেইন ফিরলেও মিচেল আর গ্লেন ফিলিপস মিলে শেষ করে আসেন ম্যাচ। মিচেল খেলেন ৮৯ (৬৭) রানের অপরাজিত ইনিংস। ফিলিপসের ব্যাটে আসে ১৬ রান।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হতাশ করেন লিটন দাস। ট্রেন্ট বোল্টের করা ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি হাঁকাতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দেন ম্যাট হ্যানরির হাতে।

এরপর তানজিদ হাসানকে ১৬ আর মেহেদী হাসান মিরাজকে ৩০ রানে বিদায় করেন লকি ফার্গুসন। এদিন নাজমুল হোসেন শান্ত ৭ রান করে বিদায় নেন গ্লেন ফিলিপসের বলে ডেভন কনয়ের হাতে ক্যাচ দিয়ে।

৫৬ রানে চার ব্যাটারের বিদায়ের পর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ৯৬ রানের জুটি বেঁধে বিপদ মুক্ত করেন দলকে। জুটি ভাঙে ফার্গুসনের শর্ট বল খেলতে গিয়ে সাকিব ক্যাচ তুলে দিলে। ৫১ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪০ রানের ইনিংস খেলে ক্যাচ দেন টম ল্যাথামের হাতে।

সাকিব ফিরলেও মুশফিক ছিলেন আরো কিছুক্ষণ। শেষ পর্যন্ত তাকে বিদায় নিতে হয় ম্যাট হ্যানরির বলে বোল্ড হয়ে। সাজঘরে ফেরার আগে ৬টি চার ও ২ ছক্কায় ৭৫ বলে খেলেন ৬৬ রানের ইনিংস।

গত দুই ম্যাচের মতো এই ম্যাচেও হতাশ করেন তাওহীদ হৃদয় (১৩)। আট নম্বরে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ খেলেন ৪৯ বলে খেলেন সমান ২ চার ও ছক্কায় অপরাজিত ৪১ রানের ইনিংস। তাসকিনের ব্যাটে আসে ২ ছক্কায় তাসকিন ১৯ রান। শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৪৫ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

নিউজিল্যান্ডের পক্ষে ৩টি উইকেট নেন লকি ফার্গুসন। ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হ্যানরি এবং ১টি করে উইকেট নেন মিচেল স্যান্টনার ও গ্লেন ফিলিপস।

এই বিভাগের অন্য খবর

Back to top button