আন্তর্জাতিক খবর

প্রাণ বাঁচাতে গাজা ছাড়ার পথে ৭০ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েল

উত্তর গাজায় স্থল হামলা শুরু করেছে ইসরায়েল বাহিনী, পাশাপাশি তাদের বিমান হামলাও অব্যাহত আছে। এই পরিস্থিতিতে প্রাণ বাঁচাতে গাজা ছাড়ছে সাধারণ মানুষ। কিন্তু পালানোর সময় পথে ইসরায়েলের বিমান হামলায় আরও ৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে যাওয়ার সময় তাদের ওপর হামলা চালানো হয়।

হামাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

হামাস কর্মকর্তারা জানান, নিহত ব্যক্তিদের বেশির ভাগই নারী ও শিশু। তারা সবাই ইসরায়েলের হামলার ভয়ে উত্তর গাজা ছেড়ে নিরাপদ জায়গায় পালাচ্ছিলেন। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি ইসরায়েল।

শুক্রবার সকালে গাজা শহর থেকে সব বেসামরিক নাগরিককে দক্ষিণে নিরাপদ জায়গায় সরে যাওয়ার আহ্বান জানায় ইসরায়েল। এ জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয় তারা। সেই সময় শেষ হওয়ার পর তারা উত্তর গাজায় স্থল হামলা শুরু করে।

হামাসকে নির্মূলে গাজায় টানা এক সপ্তাহ ধরে ভারী বোমাবর্ষণের পর এই প্রথম স্থল অভিযানের ঘোষণা দিয়েছে ইসরায়েল। আগামী দিনগুলোতে ইসরায়েলের সেনাবাহিনী গাজা শহরে ‘উল্লেখযোগ্য’ অভিযান চালাবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত বেসামরিক নাগরিকরা ফিরে আসতে পারবেন না।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। হামাসের হামলায় ইসরায়েলে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩০০। জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০০।

সূত্র: আলজাজিরা।

এই বিভাগের অন্য খবর

Back to top button