লাইফস্টাইল

সুস্থ থাকতে শারীরিক পরিশ্রমের করুন

মানুষকে পূর্ণ সুস্থ থাকতে শারীরিক, মানসিক, সামাজিক এবং আত্মিকভাবে সুস্থ থাকতে হবে। সংবাদ কর্মীদের বিভিন্ন রকমের চাপের মধ্য দিয়ে কাজ করতে হয়। তাই সুস্থ থাকতে সঠিক খাদ্যাভাস, শারীরিক কসরত এবং পর্যাপ্ত ঘুম জরুরি।

শনিবার কোয়ান্টাম ফাউন্ডেশন এবং বাংলাদেশ প্রতিদিনের যৌথ আয়োজনে ‘টোটাল ফিটনেস’ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

কোয়ান্টাম ফাউন্ডেশনের মিডিয়া সেলের আহ্বায়ক মোহাম্মদ মাহমুদুজ্জামানের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক আবু তাহের, উপ-সম্পাদক মাহমুদ হাসান, প্রধান বার্তা সম্পাদক কামাল মাহমুদ, কোয়ান্টাম হার্ট ক্লাবের কোঅর্ডিনেটর ডা. মনিরুজ্জামান, প্ল্যানিং এডিটর মনজুরুল ইসলাম, প্রধান প্রতিবেদক জুলকার নাইনসহ বাংলাদেশ প্রতিদিনের সকল বিভাগের কর্মীরা।

ডা. মনিরুজ্জামান বলেন, শারীরিক নিষ্ক্রিয়তা অকাল মৃত্যুর অন্যতম কারণ। তাই সবাইকে নিয়মিত হাঁটা, ইয়োগার মতো ব্যায়াম করতে হবে। সকালে পেট ভরে খাওয়া, দুপুরে আরো কম এবং রাতে সবচেয়ে কম খাবার খেতে হবে।রাতে মাছ এবং মাংস খাওয়া যাবে না। সপ্তাহে দু’দিন ছোট মাছ, দু’দিন বড় মাছ এবং একদিন মাংস খান। বাকি দু’দিন উদ্ভিজ্জ আমিষ অর্থাৎ নিরামিষ খেতে হবে।

কোয়ান্টাম ফাউন্ডেশনের চীফ ইয়োগা ইন্সট্রাক্টর আহমেদ শরীফ বলেন, অফিসে দীর্ঘ সময় বসে কাজ করলে অধিকাংশ মানুষ ব্যাকপেইনের সমস্যায় ভোগেন।তাই একটু পরপর উঠে দাঁড়াতে হবে। চেয়ারে বসে কিছু ইয়োগা করা যায়। এই ইয়োগাগুলো কাজের পাশাপাশি অভ্যাস করলে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকতে সহযোগিতা করবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button