লাইফস্টাইল

শীত এলেই কেন মন খারাপ হয়?

একটু একটু করে শীত পড়তে পড়তে একেবারে জাঁকিয়ে শীত পড়েছে দেশে। শীতকালে যেমন বড়দিন, পৌষ-পার্বণ, বিয়েবাড়ি, নতুন বছর থাকে তেমনই সারা শীতকাল জুড়ে থাকে কিঞ্চিৎ মন খারাপও।

অনেকেই আছেন, যারা শীতকাল এলেই কেমন উদাসীন হয়ে পড়েন। কাজের গতি তাদের মন্থর হয়ে যায়। এত আলো, উৎসব, উদ্দীপনা থেকে নিজেকে দূরে রাখতে চান। শীতকালীন এই মন খারাপকে ইংরেজিতে বলা হয় ‘উইন্টার ডিপ্রেশন’ অথবা ‘উইন্টার ব্লুজ’। শীতকালের এই মানসিক অবসাদকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলে ‘সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার’।

সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার কী
যে ঋতুতে সূর্যালোকের প্রভাব কম থাকে, মূলত সেই সময় মানসিক অবসাদের পরিমাণ বাড়তে থাকে। শীতকালে যেহেতু দিন ছোট এবং রাত বড় ফলে সূর্যের আলো এই সময় কমই পান মানুষ। শীতকালে সারাদিন মেঘলা থাকে এবং খুব তাড়াতাড়ি সূর্যাস্ত হয়ে যাওয়ার কারণে মন খারাপ চেপে ধরে বেশি করে। সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার আসলে মস্তিষ্কের জৈব-রাসায়নিক উপাদানের ভারসাম্যের সঙ্গে সম্পর্কযুক্ত।

কীভাবে বুঝবেন আপনি শীতকালীন অবসাদে আক্রান্ত
ক্লান্তি, অতিরিক্ত ঘুম পাওয়া, বেশি করে খাওয়ার ইচ্ছা, দ্রুত ওজন বেড়ে যাওয়া, সব কিছু থেকে আগ্রহ চলে যাওয়া, ভাবনা-চিন্তার ব্যাঘাত ঘটা— শীতকালীন অবসাদের অন্যতম উপসর্গ।

শীতকালীন অবসাদের চিকিৎসা কী
আপনার পরিবারের কোনো সদস্য, বন্ধু, প্রিয়জন অথবা আপনি নিজে যদি শীতকালীন অবসাদে ভুগছেন বলে মনে করেন সেক্ষেত্রে শুরুতেই মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। খুব মন খারাপ হলে কারও সঙ্গে কথা বলুন প্রাণ খুলে। পরিবার বা বন্ধুদের সঙ্গে কথা বলতে সংকোচ হলে মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে চিকিৎসা গ্রহণ করুন। 

এই বিভাগের অন্য খবর

Back to top button