ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

আজ জিততে হলে পাহাড় টপকাতে হবে টাইগারদের

প্রোটিয়াদের বিপক্ষে বল হাতে শুরুটা খারাপ হয়নি বাংলাদেশের। নিয়ন্ত্রিত বোলিং করলেও শেষদিকে ঝড় তুলেছে প্রতিপক্ষ। ডি ককের ১৭৪ রান ও ক্লাসেনের ঝড়ো ইনিংসে টাইগারদের সামনে ৩৮৩ রানের লক্ষ্য দাঁড় করিয়েছে সাউথ আফ্রিকা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। টাইগার বোলারদের পিটিয়ে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেটে ৩৮২ রানের বড় সংগ্রহ গড়েছে দলটি।

শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। ৩৬ রানে ২ উইকেট তুলে নেয় টাইগার দল। মোস্তাফিজুর রহমানকে দিয়ে বোলিং আক্রমণের সূচনা করেন সাকিব আল হাসান। দ্বিতীয় ওভারে আনেন স্পিনার। মেহেদী হাসান মিরাজ হাতে তুলে নেন বল। ওই ওভারের পঞ্চম বলে স্লিপে সহজ ক্যাচ ফেলেন তানজিদ হাসান তামিম। রানের খাতা খোলার আগেই রেজা হেনড্রিক্স জীবন পান।

পঞ্চম ওভারে ছন্দে থাকা মোস্তাফিজকে সরিয়ে শরিফুল ইসলামকে আক্রমণে আনেন দ্রুত উইকেট পাওয়ার সন্ধানে থাকা সাকিব। প্রথম ওভারে ৭ রান দিয়ে দ্বিতীয় ওভারের প্রথম বলেই সাফল্য পান শরিফুল। হেনড্রিক্সকে বোল্ড করে অদ্ভুত ভঙ্গিতে নেচে উদযাপন করে নজর কাড়েন।

অষ্টম ওভারের প্রথম বলে এক রান করা ডুসেনকে লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে পাঠান মিরাজ। দ্রুত ২ উইকেট হারিয়ে সাউথ আফ্রিকা চাপে পড়ে। হাল ধরেন ডি কক ও মার্করাম। ১৩১ রানের জুটি গড়েন দুজনে। ৩১তম ওভারের চতুর্থ বলে মার্করামকে ফেরান সাকিব। লংঅনে লিটনের হাতে ক্যাচ দেয়ার আগে ৭ চারে ৬৯ বলে ৬০ রান করে যান প্রোটিয়া অধিনায়ক।

৩৫তম ওভারের প্রথম বলে আসরে নিজের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন ডি কক। আগে বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন তারকা ওপেনার। ৬ চার ও ৪ ছক্কায় ১০১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন ডি কক।

পরে হেইনরিখ ক্লাসেনকে নিয়ে ঝড় তোলেন ডি কক। ৪২.৫ ওভারে ফিফটি পূর্ণ করেন ক্লাসেন। ৩৪ বলে ফিফটি ছোঁয়া ইনিংসে ছিল ৪ ছক্কা ও একটি চারের মার। ৪৫.১ ওভারে উড়তে থাকা ডি কককে ফেরান হাসান মাহমুদ। ১৫ চার ও ৭ ছক্কায় ১৪০ বলে ১৭৪ রানের ইনিংস খেলে যান প্রোটিয়া ওপেনার।

ডি কক ফেরার পর ডেভিড মিলারকে নিয়ে চার-ছক্কার ফুলঝুরিতে ঝড় তোলেন ক্লাসেন। ৪৯.২ ওভারে ৮ ছক্কা ও ২ চারে ৪৯ বলে ৯০ রান করা ক্লাসেনকে ফেরান হাসান। মার্কো জানসেনকে নিয়ে ইনিংস শেষ করেন ডেভিড মিলার। ৪ ছক্কা ও এক চারে ১৫ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন মিলার, জানসেন ১ বলে ১ রানে।

বাংলাদেশের হয়ে দুটি উইকেট নেন হাসান মাহমুদ। শরিফুল ইসলাম, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট নেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button