ক্রিকেটখেলাধুলাপ্রধান খবর

সাকিবের আবেদনে ‘টাইমড আউট’, ক্রিকেট ইতিহাসে প্রথম

আজ শুরুতে গ্যালারির দর্শকরাও ভেবেছিল হয়ত হেলমেট পরিবর্তন করছেন অ্যাঞ্জেলা ম্যাথুজ। এটাও বোঝা যায়নি ফিল্ড আম্পায়ারের সঙ্গে কি কথা বলছেন সাকিব আল হাসান। প্রেসবক্সের স্কোরার তখন ওয়াকিটকিতে থার্ড আম্পায়ারের সঙ্গে কথা বলে নিশ্চিত হন‘ টাইমড আউট’ এর আবেদন করেছেন বাংলাদেশ অধিনায়ক।

এদিকে একজন ব্যাটার আউট হওয়ার পর নির্ধারিত সময় পার হয়ে যাওয়ায় ম্যাথুসের বিপক্ষে টাইমড আউটের আবেদন করেছেন সাকিব। ক্রিকেটের আইনপ্রনেতা সংস্থা এমসিসির নিয়মে এক ব্যাটার আউট হওয়ার পর বা স্বেচ্ছা অবসরে যাওয়ার পর তিন মিনিটের মধ্যে যদি পরবর্তী ব্যাটার বল ফেস করার জন্য প্রস্তত না থাকেন তাহলে আবেদন করলে টাইমড আউট হতে পারে। 

কিন্তু দিল্লির প্রেসবক্সে থাকা আইসিসির অফিসিয়াল স্কোরার জানা আইসিসির নিয়মে ওই সময়টা ‘দুই মিনিট’। সামারাবিক্রমা আউট  হওয়ার দুই মিনিটের মধ্যে ম্যাথুসকে ক্রিজে এসে ব্যাটিংয়ের জন্য বল ফেস করার জন্য প্রস্তত হওয়ার কথা ছিল। তিনি দুই মিনিটের মধ্যে ঢুকেও ছিলেন, কিন্তু ওই সময় তিনি বল ফেস না করে হেলমেট বদলের জন্য সময় ব্যায় করেন।

এদিকে স্কোরার জানাচ্ছেন স্থানীয় সময় ৩ টা ৪৯ মিনিটে আউট হয়েছিলেন সামারাবিক্রমা। আর ম্যাথুজকে যখন টাইমড আউট ঘোষণা করা হয় তখন সময় ছিল ৩ টা ৫৫ মিনিট। এই সময়ের মধ্যে ম্যাথুস হেলমেট বদলের জন্য ডাগআউট থেকে সতীর্থকে মাঠে এনেছেন, সাকিব ও আম্পায়ারের সঙ্গেও কথা বলেছেন। দুর থেকে আন্দাজ করা যাচ্ছিল যে সাকিব আউটের আবেদন করার পর ম্যাথুস তার কাছে এলে তিনি আম্পায়ারের দিকে পাঠিয়ে দেন।

আর্ন্তজাতিক ম্যাচে এই প্রথম ‘টাইমড আউট’ এর সাক্ষী হলো ক্রিকেট। তাই পুরো ব্যাপারটি মেনে নিতে ম্যাথুসের যেমন কষ্ট হচ্ছিল তেমনি প্রেসবক্সে থাকা লঙ্কান সাংবাদিকরাও আলোচনা করছিল ‘স্পিরিট অব ক্রিকেট’ নিয়ে। সাকিব চাইলে আবেদন না করে এড়িয়ে যেতে পারতেন, কিন্তু আইনে থাকলে আউটের আবেদন করবেন না কেন তিনি। ক্রিকেটে এমন দশ ধরনের আউট রয়েছে।

এই বিভাগের অন্য খবর

Back to top button