বগুড়া জেলা

বগুড়ায় এগ্রি ইনপুট সাসটেইন সামিট-কালটিভেটিং রেজিলিয়েন্স সেমিনার

উত্তরাঞ্চলের চরে গুনগত মান সম্পন্ন কৃষি উপকরণের সরবরাহ নিশ্চিতে মেকিং মার্কেট ওয়ার্কস ফর দি চরস (এমফোরসি) প্রকল্প এগ্রি ইনপুট সাসটেইন সামিট- কালটিভেটিং রেজিলিয়েন্স শীর্ষক সেমিনারের আয়োজন করে।

১৭ নভেম্বর, শুক্রবার বিকেলে বগুড়া শহরের ফুলতলাস্থ হোটেল সিএস্তা’র কনভেশন হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার অতিরিক্ত মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন। সেমিনারে আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার যুগ্ম পরিচালক ও এমফোরসি’র প্রকল্প পরিচালক মোঃ আব্দুল মজিদ প্রামানিক পিএইচডি, সুইচকন্টাক্ট’র গভর্নমেন্ট রিলেশনস এডভাইজার সুধাংশু শেখর বিশ্বাস, সুইচকন্টাক্ট বাংলাদেশ এমফরসি’র টিম লিডার মোঃ আব্দুল আউয়াল, টিম লিডার, এসিআই ফরমুলেশন লিমিটেডের জেনারেল ম্যানেজার মোঃ হুমাউন কবির, নাফকো’র জেনারেল ম্যানেজার রতন কুমার দাস, পেট্রোকেম বাংলাদেশ লিমিটেডের প্রতিনিধি মোঃ সাখাওয়াত হোসেন, এআর মালিক সীডস’র প্রতিনিধি মোঃ সাদেকুল ইসলাম, এগ্রিগেট নেটওয়ার্ক’র প্রতিনিধি খান মোহাম্মাদ নাফিউল আকবর, সুইচকন্টাক্ট’র ম্যানেজার পার্টনারশিপ ইয়াসির আরাফাত প্রমুখ।

এই সেমিনারের মূল উদ্দেশ্য হলো, চর এলাকায় পরিবেশ বান্ধব ও বিরুপ জলবায়ু সহনীয় গুনগত মান সমপন্ন কৃষি উপকরন এর সরবরাহ নিশ্চিত এবং এমফোরসি প্রকল্প সমাপ্তির পর চর এলাকা নিয়ে কৃষি উপকরণ কোম্পানীগুলোর পরিকল্পনা সম্পর্কে সকলকে অবগত করা।


সুইচকন্টাক্ট সুত্রে জানা যায়, সুইজারল্যান্ড সরকার ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ২০১১ সাল থেকে বাস্তবায়িত হচ্ছে এমফোরসি প্রকল্প। প্রকল্পটি সুইসকন্টাক্ট বাংলাদেশ ও পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে চরাঞ্চলের কৃষি বাজার ব্যবস্থা উন্নয়ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে নির্ধারিত চরগুলোর দরিদ্র পরিবারের আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দারিদ্রতা ও বিপদাপন্নতা হাস করা। চরগুলো মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন থাকে এবং প্রতিনিয়ত নদীভাঙ্গন এবং পলি জমার প্রক্রিয়াতে সত্রিনা থাকে। ভৌগোলিক বিচ্ছিন্নতা, খণ্ডিত অর্থনৈতিক কর্মকাণ্ড, জলবায়ুগত ধাক্কা এবং সামাজিক-সাংস্কৃতিক রীতিনীতির কারনে চরাঞ্চল অত্যন্ত দরিদ ও ঝুঁকিপূর্ণ।


এই লক্ষ্যে এমফোরসি শীর্ষক প্রকল্পটি দেশের দক্ষিণ ও উত্তর-পশ্চিমাঞ্চলে জুলাই ২০২০ হতে জুন ২০২৪ পর্যন্ত ৬টি জেলার (গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, জামালপুর ও শরিয়তপুর) নতুন এলাকার চরাঞ্চলের চরবাসীদের সার্বিক অর্থনৈতিক উন্নতি, বাজারের সঙ্গে যোগাযোগ, কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে উদ্ধার হওয়ার বিভিন্ন কৌশল রপ্ত করায় কাজ করছে।

উল্লেখ্য, প্রকল্পটির প্রথম পর্যায় মে ২০১৩ হতে ডিসেম্বর ২০১৯ তারিখে সমাপ্ত হয়েছে এবং এর মাধ্যমে ১,২৪,০০০ চর পরিবার উপকৃত হয়েছে। দেশের ১০টি জেলার ১ লক্ষ ৪৫ হাজার পরিবারকে সাহায্য করেছে।

সুইসকনট্যাক্ট বগুড়ায় পল্লী উন্নয়ন একাডেমীর সহযোগিতায় গাইবান্ধা, কুড়িগ্রাম ও জামালপুরে এমফোরসি প্রকল্প পরিচালনা করছে এবং ২০২৪ সালের জুন পর্যন্ত রংপুর, লালমনিরহাট ও শরীয়তপুর জেলা এই প্রকল্পের আওতাধীন থাকবে। প্রকল্পটি পেরিফেরাল চর বাজারের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে সময়- সীমাবদ্ধ অংশীদারিত্বের সুবিধা প্রদান করে। এটি আর্থিক এবং অ-আর্থিক সহায়তার মাধ্যমে সরকারী সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠান এবং স্থানীয় বাজার পরিচালকদের সাহায্য করে, যার মধ্যে রয়েছে বাজার পূর্ব-পরবর্তী গবেষণা, সক্ষমতা শক্তিশালীকরণ, অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক মডেলসমূহ ইত্যাদি।

এই বিভাগের অন্য খবর

Back to top button