নির্বাচন

বাংলাদেশে নির্বাচন আসবেন উগান্ডার ১১ পর্যবেক্ষক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে আসতে চান ১১ উগান্ডান পর্যবেক্ষক। তারা আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্সের হয়ে ভোট পর্যবেক্ষণ করবেন বলে আবেদন করেছেন।

মঙ্গলবার (২১ নভেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম এমন তথ্য জানিয়েছেন। তিনি জানান, এ পর্যন্ত বিভিন্ন দেশ ও সংস্থা থেকে ৪৪ জন আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণে আসার আবেদন করেছেন।

উগান্ডার ১১ জন আসতে চান আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্স থেকে। ইউরোপীয় ইউনিয়নের চার জন, এজেন্সি ফ্রান্স প্রেসের ১২ জন, আবুধাবি থেকে একজন, ভারতের এনডিটিভির দুইজন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চার জন, ব্রিটিশ হাইকমিশনের একজন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টিয়ান কংগ্রেসের তিনজন, সুইডিশ রেডিও থেকে একজন, জাপানের একজন, জার্মানির দুইজন (একজন সাংবাদিক), ইতালি থেকে একজন ও অস্ট্রেলিয়ান দূতাবাসের একজন ভোট দেখতে আসার আবেদন করেছেন।

এর আগে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ১২ দেশের পর্যবেক্ষক ও সংস্থা সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে চায়। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বিদেশিরা ভোট পর্যবেক্ষণের আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে। তিনি বলেন, আবেদনের সময় শেষ হলে তারপর আমরা সেগুলো কমিশনের কাছে উপস্থাপন করব। কমিশনের অনুমোদনের পর তারা আসতে পারবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button