বগুড়া জেলা

বগুড়ায় প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্তিমূলক সেবা নিশ্চিতে গনমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার

বগুড়ায় উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ) আয়োজনে প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্তিমূলক পরিসেবা নিশ্চিত ও তাদের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রেড চিলিস হোটেলের সভাকক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়।

উইমেনস ফান্ড এশিয়ার আর্থিক সহযোগিতায় সেমিনারে সভাপতি হিসেবে ডাব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি বলেন, সরকার সমাজসেবা অধিদপ্তর ও বিভিন্ন বিশেষ প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে আগের যেকোন সময়ের চেয়ে বর্তমানে ইতিবাচক পন্থায় কাজ করে যাচ্ছে। তারপরেও বগুড়াসহ সারাদেশে

প্রতিবন্ধী জনগোষ্ঠীর একটা বড় অংশ তাদের অধিকার ও আইন সম্পর্কে অজ্ঞ যারা সচেতনতা ও সহযোগিতার অভাবে নানা স্থানে অবহেলিত হচ্ছে। এদের মাঝে অনেকে এখনো কর্মমুখী হতে পারেনি যাদের মাঝে স্বপ্ন ও সম্ভাবনার দুয়ার উন্মোচন করা গেলে তারাও দেশের সম্পদে পরিণত হবে। শুধু তাই নয় তাদের জীবনযুদ্ধে এগিয়ে যেতে অনুপ্রাণিত করণে অন্য সবার মতোই গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এই জনগোষ্ঠীর সকলের আইনি সেবা নিশ্চিত, কর্মক্ষেত্রে প্রতিবন্ধকতাকে জয়, সাফল্য ও সম্ভাবনা তুলে ধরে তাদের পাশে থাকার জন্যে গণমাধ্যমকর্মীদের আহ্বান জানান ডাব্লিউডিডিএফ এর এই কর্মকর্তা।

সংস্থাটির কর্মসূচি সমন্বয়কারী হুমায়ুন কবীরের সঞ্চালনায় ও সংস্থার বগুড়া শাখার কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল ফয়সাল পরিচালনায় সেমিনারে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাবের বগুড়া ব্যুরো প্রধান মহসিন আলী রাজু, বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক আব্দুর রহমান টুলু, আরটিভি বগুড়ার প্রতিবেদক জিএম সজল, আমাদের কণ্ঠের ফজলে রাব্বী ডলার, সময় টিভির প্রতিবেদক জুম্মান সাদিক জ্যাভলিন, দৈনিক চাঁদনী বাজারের স্টাফ রিপোর্টার আব্দুস সালাম, ইন্ডিপেনডেন্ট টিভির স্টাফ রিপোর্টার জজিফ হোসেন প্রতীক, মোহনা টিভির প্রতিনিধি আতিক রহমান, দেশ টিভির বগুড়া প্রতিনিধি সঞ্জু রায়, ঢাকা পোস্টের বগুড়া প্রতিনিধি আসাফউদ্দৌলা নিয়ন, রাইজিং বিডির এনাম আহম্মেদ, প্রতিদিনের বাংলাদেশের অরুপ রতন, দৈনিক সমকালের আব্দুল আওয়াল, এনসিএন এর রিপোর্টার ববিন রহমান, এমআই মিরাজ প্রমুখ।

বক্তারা বগুড়া অঞ্চলে ডাব্লিউডিডিএফ এর সার্বিক কার্যক্রমের প্রশংসা করেন এবং ইতিবাচক কাজের এই ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বান জানান। এছাড়াও তারা প্রতিবন্ধী জনগোষ্ঠির শিক্ষা, আইনি সহায়তা ও কর্মমুখীকরণে আরো দৃশ্যমান উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান সংশ্লিষ্টদের যে কাজে প্রত্যেকে তাদের নিজ অবস্থান থেকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

সেমিনারের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংস্থার হিসাবরক্ষণ কর্মকর্তা ও উপজেলা সমন্বয়কারী গোলাম কিবরিয়া। সেমিনারে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩০ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button