নির্বাচনপ্রধান খবর

স্বতন্ত্র প্রার্থী হতে সংসদ সদস্যদের পদত্যাগ করতে হবে না

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে দলীয় সংসদ সদস্যদের পদত্যাগ করতে হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

বুধবার (২৯ নভেম্বর) দুপুরে ইসির জনসংযোগ অধিশাখার পরিচালক মো. শরিফুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে সংসদ সদস্যপদ থেকে পদত্যাগ করতে হবে না। দলীয় হোক, নির্দলীয় হোক বা সংরক্ষিত নারী আসনের হোক— সংসদ সদস্যপদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন।

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী। ওই আদেশ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে যে শর্ত পরিপালন করতে হবে সেটিও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

ওই শর্তে বলা হয়েছে— সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থনসম্বলিত সইযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে কোনো স্বতন্ত্র প্রার্থী এর আগে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হয়ে থাকলে তাকে ওই তালিকাও মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে না।

আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণার পরপরই পদত্যাগ সংক্রান্ত প্রশ্ন ওঠে।

এর মধ্যেই গত মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, মনোনয়নবঞ্চিত দলীয় এমপিরা স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে তাদের আগে পদত্যাগ করতে হবে। তা না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button