ক্রিকেটখেলাধুলা

ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারালো বাংলাদেশের মেয়েরা

অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও মুর্শিদা খাতুনের দারুণ ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ডের পাশাপাশি তাদের মাটিতে তাদেরকেই হারের স্বাদ দিলো বাংলাদেশের মেয়েরা।

প্রথমে ব্যাট করে ১৪৯ রানের বড় স্কোর গড়ে টাইগ্রেসরা। জয়ের জন্য ১৫০ রানের লক্ষ্যে বাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৬৭ রান তুলে ফেলেছিল স্বাগতিকরা। এরপর বাংলাদেশের লেগ স্পিনার স্বর্ণা আক্তারের ঘূর্ণিতে শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৩৬ রানেই আটকে থাকতে হলো তাদের। ফলে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো টাইগ্রেসদের কাছে হেরে গেল ১৩ রানে। একইসঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা জয় দিয়ে শুরু করল বাংলাদেশ।

বেনোনির উইলোমোর পার্ক স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশ অধিনায়ক আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। তার সেই সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে দারুণ শুরুে এনে দেন ওপেনাররা। শেষ পর্যন্ত মুর্শিদা খাতুনের অপরাজিত ৬২ এবং অধিনায়ক জ্যোতির ঝোড়ো ৩৪ রানে ভর করে বাংলাদেশ প্রোটিয়াদের ১৫০ রানের লক্ষ্য ছুড়ে দেয়।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকরাও উড়ন্ত সূচনা পায় দুই ওপেনারের ব্যাটে। ওপেনিং জুটিতে প্রোটিয়া অধিনায়ক তাজমিন ব্রিটস ও অ্যানিকে বখ পাওয়ার প্লের ৬ ওভারে উইকেটশূন্য ৫০ রান তোলেন। বাংলাদেশি বোলারদের চাপের ‍মুখে রেখে তাদের সেই জুটি টিকে দলীয় ৬৯ রান পর্যন্ত। ব্রিটসকে ব্যক্তিগত ৩০ রানে ফিরিয়ে টাইগ্রেসদের প্রথম ব্রেকথ্রু এনে দেন রাবেয়া খান। মাত্র তিন রানের ব্যবধানে সফরকারীদের আবারও আনন্দের উপলক্ষ্য এনে দেন ফাহিমা খাতুন। তিন নম্বরে নামা অ্যানারি ডার্কসেনকে ব্যক্তিগত ১ রানেই বোল্ড করে দেন এই লেগ-স্পিনার। ৬৯ রানের আগপর্যন্ত উইকেট না হারানো প্রোটিয়ারা ৭২ রানে ২ উইকেট হারায়। এরপর স্বর্ণা আক্তারের ঘূর্ণিতে দিশেহারা প্রোটিয়ানরা ১৩১ রানে হারায় ৮ উইকেট। শেষ পর্যন্ত ১৩৬ রানে থামে তাদের ইনিংস।

এই বিভাগের অন্য খবর

Back to top button