বিশ্ববিদ্যালয়

গ্রিন ইউনিভার্সিটি’র এসটিআই আন্তর্জাতিক সম্মেলনের তারিখ ঘোষণা

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণের অংশ হিসেবে গ্রিন ইউনিভাসিটির আয়োজনে, আগামী ৯-১০ই ডিসেম্বর বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি (এসটিআই) ৫.০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। এতে অংশ নেবেন ৩৫টি দেশের বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক ও নীতিনির্ধারকরা। অংশগ্রহণকারীদের সঙ্গে বাংলাদেশের একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সম্মেলনের অর্গানাইজিং চেয়ার ও বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এএসএম শিহাবুদ্দিন, সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুর রহমান, সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিরেক্টর ড. মোল্লা শাহাদাত হোসেন লিপু, জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের শিক্ষক সরোজ মেহেদী সহ বিভিন্ন পত্র-পত্রিকা ও সংবাদ মাধ্যমের সাংবাদিকবৃন্দ।

সম্মেলনে উপস্থাপনের জন্যে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২৯৩টি গবেষণা প্রবন্ধ জমা পড়েছে। যার মধ্যে যাচাই-বাচাই করে ১১৯টি প্রবন্ধ নির্বাচিত হয়েছে। এছাড়া সম্মেলনে বাংলাদেশের প্রেক্ষাপটে মোট ২২টি প্রবন্ধ জমা পড়েছে। আয়োজকদের প্রত্যাশা, এসব প্রবন্ধ ভবিষ্যতে জাতীয় জনগুরুত্বপূর্ণ নানা ধরনের কাজে সহায়তা করবে।

সম্মেলনের অর্গানাইজিং চেয়ার অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ বলেন, এসটিআই ৫.০ তে কিছু উল্লেখযোগ্য বিষয় রয়েছে যা ৪.০ তে ছিল না। ৫.০’তে পরিবেশ এবং মানব সম্পৃক্ততার বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। তিনি আরোও বলেন, এই সম্মেলনটি বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম আয়োজন করতে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি।

ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এএসএম শিহাবুদ্দিন বলেন, এই আয়োজনের মূল লক্ষ্যই হলো অংশগ্রহণকারীদের মধ্যে তাদের চিন্তা-চেতনা বিনিময়। বাংলাদেশে প্রতিনিয়ত গবেষণা হলেও মানুষ তা জানে না। সবাই এগিয়ে আসলে এই গবেষণাগুলোর সদ্বব্যহার সম্ভব।

সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুর রহমান বলেন, পঞ্চমবারের মত আয়োজিত এই এসটিআই শুধু সম্মেলনে সীমাবদ্ধ থাকেনি, বিভিন্ন নীতিনির্ধারণে অংশ হিসেবে ভূমিকা রেখেছে। আগামীতে আন্তর্জাতিক পর্যায়ের এই অনুষ্ঠান শিল্প বিপ্লবের অঙ্গনে প্রথম সারির সম্মেলন হিসেবে রূপ পাবে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

সংবাদ সম্মেলনে প্রেজেন্টেশনের মাধ্যমে সহযোগী অধ্যাপক ড. মোল্লা শাহাদাত হোসেন লিপু, সম্মেলনের জমা পড়া প্রবন্ধ ও এর ধরনসহ নানা দিক নিয়ে আলোচনা করেন।

সম্মেলনে আরোও জানানো হয়, সম্মেলনে মূলত তিনটি আলাদা ট্র্যাক প্রাধান্য পাবে। এর মধ্যে রয়েছে ইন্টেলিজেন্ট কম্পিউটিং, নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি সিস্টেমস; এনার্জি, রোবটিক্স, ইলেক্ট্রনিক্স, সেন্সরস অ্যান্ড কমিউনিকেশন ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং।

সম্মেলনে উপস্থাপিত মোট তিনটি প্রবন্ধ ও পোস্টার পেপার প্রেজেন্টেশন ‘বেস্ট পেপার’ হিসেবে নির্বাচিত হবে। পরে বাছাই করা সব প্রবন্ধ আইইইই এক্সপ্লোর ডিজিটাল লাইব্রেরিতে স্থান পাবে।

বক্তারা বলেন, এসটিআই সম্মেলনের লক্ষ্য হলো শিল্প বিপ্লবের বিভিন্ন ক্ষেত্রে গবেষক ও অনুশীলনকারীদের মধ্যে নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা। যেখানে গবেষণাপত্র উপস্থাপন, নতুন আইডিয়া তৈরি, সাসটেইনেবল টেকনোলজির চ্যালেঞ্জ গ্রহণ ও তা বাস্তবায়নের উপায় সংক্রান্ত নানা দিক নিয়ে আলোচনা হবে। যা মূলত শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় চালিকা শক্তি হিসেবে কাজ করবে।

এই বিভাগের অন্য খবর

Back to top button