অর্থ ও বানিজ্যজাতীয়প্রধান খবর

চীনকে পেছনে ফেলে পোশাক রপ্তানির শীর্ষে বাংলাদেশ

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) নিট পোশাক রপ্তানিতে চীনকে পেছনে ফেলে শীর্ষ স্থান দখল করেছে বাংলাদেশ।

চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ৯ বিলিয়ন মার্কিন ডলারের নিট পোশাক রপ্তানি করেছে বাংলাদেশের রপ্তানিকারকরা। আর ৮ দশমিক ৯৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করেছে চীন।

সোমবার (১৮ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে বিজিএমইএ। ইইউতে পোশাক রপ্তানির ইতিহাসে মূল্যের দিক থেকে চীনকে পেছনে ফেলা বাংলোদেশের এটাই প্রথম।

বিজিএমইএ’র তথ্যমতে, চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত ইইউর বাজারে বাংলাদেশ ১৩৩ কোটি কেজি পোশাক রপ্তানি করেছে, চীনের রপ্তানি ১৩১ কোটি কেজি। এর মধ্যে বাংলাদেশি ৫৭ কোটি কেজি নিট পোশাকে আয় ৯০০ কোটি ডলার। আর ৪৪ কোটি কেজি চীনের নিট পোশাকে আয় ৮৯৬ কোটি ডলার।

এ সংক্রান্ত এক বিবৃতিতে বিজিএমএই সভাপতি ফারুক হাসান বলেন, ভলিউম বিবেচনায় ২০২২ সালে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানিতে চীনকে প্রথমবারের মতো পেছনে ফেলেছিল বাংলাদেশ। নিট পোশাকের এই অর্জন সেই রেকর্ডকে স্মরণ করিয়ে দিচ্ছে।

বিজিএমইএ জানিয়েছে, ২০২২ সালেও বাংলাদেশ নিট পোশাকের পরিমাণের দিক থেকে চীনকে ছাড়িয়ে যায়। ২০২২ সালে ইইউতে পরিমাণের দিক থেকে মোট পোশাকের রপ্তানি ছিল ১ দশমিক ৩৩ বিলিয়ন কেজি।

অন্যদিকে চীন রপ্তানি করেছে ১ দশমিক ৩১ বিলিয়ন কেজি পোশাক। পরিমাণের দিক দিয়ে বেশি পোশাক রপ্তানি করার পরও মূল্যের দিক থেকে বাংলাদেশ চীনের চেয়ে ৭ দশমিক ৩ বিলিয়ন ডলার কম রপ্তানি আয় করতে পেরেছে।

এই বিভাগের অন্য খবর

Back to top button