খেলাধুলাফুটবল

এবার বিশ্ব চ্যাম্পিয়ন ম্যানসিটি

ইউরোপিয়ান আর লাতিন আমেরিকার ক্লাবের প্রতিদ্বন্দ্বিতা। লড়াইটা জমে উঠবে, এমনই প্রত্যাশা থাকে সবার। কিন্তু তাতে জল ঢেলে দিল ম্যানচেস্টার সিটি। হুলিয়ান আলভারেজের জোড়া গোলের দিনে দাঁড়াতেই পারেনি ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্স। তাতে সহজ জয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতে নিয়েছে পেপ গার্দিওলা।

সৌদি আরবে শুক্রবার রাতের ফাইনালে ৪-০ গোলে জিতেছে সিটি। শুরু ও শেষ গোলটি করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার আলভারেস। ফিল ফোডেনের করা তৃতীয় গোলে ছিল তার অবদান। অন‍্য গোলটি ছিল নিনোর আত্মঘাতী।

আলভারেসের চমৎকার ফিনিশিংয়ে দারুণ শুরু পায় সিটি। ব্রাজিলিয়ান ক্লাবকে পেছনে ফেলে এগিয়ে যায় প্রথম মিনিটেই! ২৭তম মিনিটে নিনোর আত্মঘাতী গোল দ্বিগুণ হয় অবদান। আলভারেসের কাছ থেকে বল পেয়ে ৭২তম মিনিটে স্কোর লাইন ৩-০ করে ফেলেন ফোডেন। একপেশে ম‍্যাচের শেষটায় ব‍্যবধান আরও বাড়ান আলভারেস। ৮৮তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন তিনি।

লাতিন আমেরিকার চ‍্যাম্পিয়নদের হারিয়ে একটা চক্র পূরণ করলেন গার্দিওলা। সিটির হয়ে জিতলেন সম্ভাব‍্য সব শিরোপা। ইতিহাসের প্রথম কোচ হিসেবে ক্লাব বিশ্বকাপ জিতলেন চারবার। অভিজ্ঞ ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তি জিতেছেন তিনবার।

ফ্লুমিনেন্সকে হারিয়ে ইংল‍্যান্ডের চতুর্থ দল হিসেবে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতল সিটি। এর আগে এই কৃতিত্ব ছিল ম‍্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও লিভারপুলের।

গত মৌসুমে চ‍্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়ার লিগের সঙ্গে এফএ কাপ শিরোপা জিতেছিল সিটি। এই মৌসুমে উয়েফা সুপার কাপের সঙ্গে জিতল ক্লাব বিশ্বকাপ। ২০২৩ সালে দলটির ঘরে গেল ৫ শিরোপা!

এই বিভাগের অন্য খবর

Back to top button