আইন ও অপরাধ

নির্বাচনে নাশকতা-সহিংসতা করে কেউই পার পাবে না: র‌্যাব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাশকতা-সহিংসতা করে কেউই পার পাবে না বলে সতর্ক করে দিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি খুরশেদ আলম। তিনি বলেন, দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভোটের মাঠের পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট র‌্যাব।

রবিবার (৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, আপনারা জানেন নরসিংদীর একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। কাজেই অনিয়ম হলে নির্বাচন কমিশন ব্যবস্থা নিচ্ছে। আমরাও পর্যাপ্ত মনিটরিং করছি। যে দলেরই হোক কেউ বেআইনি কাজ করলে তাকে ছাড় দেওয়া হবে না। তাকে আইনের আওতায় আসতেই হবে।

ভোটের মাঠে বহিরাগতদের ঠেকাতে এক বিশেষ ধরনের ডিভাইস ব্যবহার করছে র‌্যাব। অনসাইট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস) নামে নতুন এই নতুন ডিভাইস বহিরাগতদের শনাক্ত করবে। এর সম্পর্কে তিনি বলেন, ভোটার ভোটকেন্দ্র আসবে। এই কেন্দ্রের যারা ভোটার না, যারা সন্ত্রাসী কার্যক্রম করতে আসবে, তাদেরই আমরা এই ডিভাইসের মাধ্যমে শনাক্ত করবো।

তিনি বলেন, সকাল থেকে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রসহ বিভিন্ন ভোটকেন্দ্রে ঘুরেছি। সহিংসতা, সন্ত্রাস ও আতঙ্ক অতীতেও ছিল। এর আগেও ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচন করেছি। তখনও আতঙ্ক ছিল। তবে আমরা ভোটের পরিবেশ তৈরি করেছি। আমাদের সক্ষমতা দিয়ে ভোটের শৃঙ্খলা ফিরিয়েছি, যার ফলে মানুষজন এসে নির্বিঘ্নে ভোট দিচ্ছে। নির্বাচনের আগে আতঙ্ক তৈরি করেছিল বিশেষ করে বিএনপি-জামায়াত। যারা ভোট প্রতিহত করতে চেয়েছিল, নিরাপত্তায় আমারদের যে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে, তাতে তারা পরাজিত হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটের পরেও নাশকতা প্রতিহত করার মতো ব্যবস্থা রয়েছে।

ভোটার উপস্থিতির বিষয়ে তিনি বলেন, শীতের কারণে ভোটার উপস্থিতি কম রয়েছে। তবে সন্তোষজনক। সাধারণত দেখা যায় মহিলা ভোটারা সকালের দিকে আসেন। আর পুরুষ ভোটাররা দুপুরের পরে আসেন‌। অনেক কর্মজীবী আছেন তারা বিকালের দিকে আসে।

এই বিভাগের অন্য খবর

Back to top button