লাইফস্টাইল

জেনে নিন খুশকি দূর করার উপায়

শীত আসতেই দেখা দিয়েছে খুশকির সমস্যা। এটি আপনার একার নয়, ৯০ শতাংশ মানুষেরই এই সময় খুশকির সমস্যা দেখা দেয়। অনেকে চুলের ‘যত্ন’ নিতে গিয়ে এমন কিছু ভুল করে ফেলেন, যাতে সমস্যা কমার বদলে বেড়ে যায়। চুল খুশকিমুক্ত রাখতে শুধরে নিন নিজের ভুলগুলো।

খুশকি দূর করতে অনেকে ঘন ঘন শ্যাম্পু করেন। তার ফলে চুলের শুষ্কতা বেড়ে যায়। আর এই শুষ্কতাই খুশকির দোসর। খুশকি চেনার অনেক উপায় রয়েছে। স্ক্যাল্প শুকনো অবস্থায় নখের সাহায্যে সামান্য ঘষতে পারেন। যদি দেখেন নখে একধরনের সাদা পদার্থ উঠে এসেছে, তবে বুঝবেন খুশকির সমস্যা রয়েছে।

খুশকি প্রতিকারের অনেক ঘরোয়া উপায় আছে। পাতিলেবুর রস, টি-ট্রি অয়েল, অ্যাপল সাইডার ভিনিগার, গ্রিন টি, পেপারমিন্ট অয়েল, মেথি সবই খুশকি প্রতিরোধে অব্যর্থ। প্যাক হিসেবে যেকোনোটি বেছে নিতে পারেন। গোসল শেষে এক মগ পানিতে পাতিলেবুর রস, অ্যাপল সাইডার ভিনিগার বা কয়েকফোঁটা টি-ট্রি-অয়েল মিশিয়ে তা দিয়ে চুল ধুতে পারেন। নিমপাতা ফুটিয়ে সেই পানিতে টকদই আর অ্যাভোকাডোর ক্বাথ মিশিয়েও প্যাক বানাতে পারেন। এটি নিলেও চুলের উপকার মিলবে।

আমলা, শিকাকাই এবং হেনা সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরেরদিন সেই পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। এটি আপনার খুশকি কমাতে সাহায্য করবে। তবে এটা ঠিক যে, খুশকি রাতারাতি প্রতিরোধ করা সম্ভব নয়। তার জন্য নিয়মিত যত্নের প্রয়োজন। তাই খুশকি পুরোপুরি দূর হওয়া পর্যন্ত যত্ন চালিয়ে যান। ফল আপনি হাতেনাতেই পেয়ে যাবেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button