করোনা আপডেটজাতীয়প্রধান খবর

দেশে করোনার নতুন ধরন শনাক্ত

বাংলাদেশে করোনা ভাইরাসের ওমিক্রন ধরনের উপধরন জেএন.১ শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত পাঁচজনের নমুনা পরীক্ষায় জেএন.১ উপধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন আজ বৃহস্পতিবার এ তথ্য জানান। পার্শ্ববর্তী দেশ ভারতে আতঙ্ক ছড়ায় করোনা ভাইরাসের ওমিক্রন ধরনের উপধরন জেএন.১।

ডা. তাহমিনা শিরীন জানিয়েছেন, ঢাকা ও ঢাকার বাইরের করোনা রোগীদের নমুনা পরীক্ষার পর এই উপধরন শনাক্ত হয়েছে। তবে তাদের মধ্যে কারও দেশের বাইরে থেকে আসার কোনো হিস্ট্রি নেই। তারা দেশেই ছিলেন।

তবে ওমিক্রন ধরনের উপধরন জেএন.১ শনাক্ত প্রত্যেকেই ভালো আছেন। এ নিয়ে উদ্বেগের কিছুই নেই বলে জানিয়ছেন আইইডিসিআর-এর পরিচালক।

এদিকে দেশে আবারও করোনার সংক্রমণ বাড়তে থাকায় দ্রুত টিকা দিতে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স বিভাগের সদস্য সচিব ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী করোনা সংক্রমণ বাড়ছে। এ জন্য ফাইজার কভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রমের প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ (তৃতীয়, চতুর্থ ডোজ) বিতরণ এবং টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই টিকাদান কার্যক্রম শুরু করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে সম্মুখসারীর স্বাস্থ্যকর্মী, ৬০ বছর এবং এর বেশি বয়সী জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত ১৮ বছর এবং তার চেয়ে বেশি বয়সী জনগোষ্ঠী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন প্রাপ্তবয়স্ক (১৮ বছর বা তার বেশি বয়সী) জনগোষ্ঠী এবং অন্তঃসত্ত্বা নারীদের প্রাধান্য দেওয়া হবে।

এ ছাড়া স্বাস্থ্যঝুঁকি এড়াতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিছু পরামর্শ দিয়েছে। সেগুলো হলো- জনাকীর্ণ ও বদ্ধ জায়গায় মাস্ক পরা, কাশি বা হাঁচির সময় নাক ও মুখ ঢেকে রাখা, কোভিড এবং টিকার নতুন নতুন তথ্য সম্পর্কে নিয়মিত খোঁজখবর রাখা এবং লক্ষণ দেখা দিলে রোগ শনাক্তের পরীক্ষা করা।

এই বিভাগের অন্য খবর

Back to top button