লাইফস্টাইল

শীতে গরম নাকি ঠাণ্ডা পানিতে গোসল করবেন

বাংলাদেশে মূলত জানুয়ারি মাসেই সবচেয়ে বেশি ঠাণ্ডা পড়ে। শীতের সময়টা আমাদের প্রিয় হলেও দুটো কাজ খুবই কষ্টের হয়ে ওঠে; প্রথমত ঘুম থেকে উঠে বিছানা ছাড়া আর দ্বিতীয়ত গোসল করা। কিন্তু শরীর সুস্থ রাখতে গোসলের বিকল্প নেই। নিয়মিত গোসল না করলে ত্বকের সমস্যাসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

বেশি গরম পানিতে গোসল ত্বকের ফলিকেলস নষ্ট করে দিতে পারে, মুখমণ্ডলের চামড়া অনেক সংবেদনশীল হওয়ায় তা পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে। অতিরিক্ত গরম পানি চুলের জন্য যেমন ক্ষতিকর আবার মস্তিষ্কের ওপরও চাপ সৃষ্টি করে।

অতিরিক্ত ঠাণ্ডা পানিতে গোসল করলে অনেকের ফুসফুসে সমস্যা হতে পারে, শরীরের তাপমাত্রা হুট করে নেমে যেতে পারে, পেশি সংকুচিত হয়, ঠাণ্ডা, টনসিল, সর্দি-কাশির সমস্যা দেখা দিতে পারে, বিশেষ করে যাদের ঠাণ্ডাজনিত সমস্যা আছে।

অন্যদিকে হালকা কুসুম গরম পানিতে গোসল করলে শরীর চাঙা হয়, পেশির রিল্যাক্সশন হয়, ক্লান্তি দূর হয়, রক্ত চলাচল বাড়ে, গোসলের অনীহা দূর হয়, অনিদ্রা দূর হয়, ত্বক ভালো থাকে। এজন্য শীতকালে বেশি ঠাণ্ডা পানিতে গোসল করা যাবে না, আবার বেশি গরম পানিতেও গোসল করা যাবে না। হালকা কুসুম পানিতে গোসল করাই শ্রেয়।

সংগীত কুমার

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়

এই বিভাগের অন্য খবর

Back to top button