তথ্য ও প্রযুক্তি

মেসেঞ্জারে পাঠানো বার্তা এডিট করবেন যেভাবে

সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ করার সবচেয়ে সহজ ও জনপ্রিয় মাধ্যম হিসেবে মেসেঞ্জারের ব্যবহার সব থেকে বেশি হয়। সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সুবিধা সংযোজন করছে মেটা। সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারের জন্য বহু আকাঙ্ক্ষিত এক সুবিধা চালু করেছে মেটা। নতুন এই ফিচারের মাধ্যমে পাঠিয়ে দেওয়া বার্তা সম্পাদনা বা এডিট করার সুযোগ থাকছে।

নতুন আপডেট আসার ফলে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে সেটাকে এডিট করা যাবে। এর ফলে আনসেন্ড করার আর প্রয়োজন পড়বে না।  

মেসেঞ্জারের কোনো ‘সেন্ট’ বা পাঠানো মেসেজ এডিট করতে হলে সেন্ড করা মেসেজের ওপর চাপ দিতে হবে। অপশনগুলোর ভেতর ‘more’ এ ক্লিক করে সেখান থেকে ‘edit’ এ ক্লিক করতে হবে। ‘ Forward’, ‘Bump’, ‘Remove’ এর মতো অপশনের সঙ্গে এটিও দেখতে পাবেন।

এই ‘Edit’ অপশন শুধু ১৫ মিনিটের মধ্যে পাঠানো মেসেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ১৫ মিনিট পর পাঠানো মেসেজ আর এডিট করা যাবে না।  

এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণায় মেটা জানিয়েছে, ব্যবহারকারীরা এডিট করা মেসেজ ‘রিপোর্ট’ করতে পারবেন। অর্থাৎ কোনো নেতিবাচক মেসেজ পাঠিয়ে পরে সেটা এডিট করলেও তা রিপোর্টযোগ্য এবং মেটা কর্তৃপক্ষ এডিট হওয়ার আগের মেসেজও দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

পাশাপাশি, সম্প্রতি এনক্রিপ্টেড চ্যাট চালুরও ঘোষণা দিয়েছে মেসেঞ্জার। মেটার ভাষ্যমতে, ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ এর মাধ্যমে বার্তা ও কলের বিস্তারিত তথ্য শুধু প্রেরক ও প্রাপক দেখতে পাবেন, এমনকি মেটার কাছেও তা দৃশ্যমান হবে না।

ব্যবহারকারীদের আগ্রহের সাথে তাল মিলিয়ে নিত্য নতুন ফিচারের আপডেট করে প্ল্যাটফর্মগুলোর ব্যবহারে প্রতি আকৃষ্ট করছে নেটিজেনদের। এর আগে বাম্প, আনসেন্ড, রিপ্লাই, স্টোরি প্রকাশ এর মতো ফিচার এনেছিলো মেসেঞ্জার। যা বেশ সহজ করে দিয়েছে বন্ধুদের রিপ্লাই দেয়া, ভুল মেসেজ সরিয়ে দেয়া ও রিমান্ডার দেয়ার জন্য। এবার মেসেঞ্জার নিয়ে এলো পাঠানো বার্তা এডিট করার উপায়। 

এই বিভাগের অন্য খবর

Back to top button