লাইফস্টাইল

যে ৫ খাবার প্রেশার কুকারে রান্না করা যাবে না

তাড়াহুড়া করে কিছু একটা রান্না করতে আমরা প্রায় প্রেশার কুকারের শরণাপন্ন হয়। তবে এই অভ্যাস স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়।

প্রেশার কুকারে কী ধরনের খাবার রান্না করা যায় না?

ভাত

তাড়াতাড়ি রান্না করার জন্য অনেকেই প্রেশার কুকারে ভাত রান্না করেন। এই বাসনে রান্না করলে, ভাতের মাড় আলাদা করে ফেলা যায় না। মাড়সহ ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। বিজ্ঞানীরা বলছেন, রান্না করার সময়ে স্টার্চ থেকে ‘অ্যাক্রাইলেমাইড’ নামক এক প্রকার রাসায়নিক নির্গত হয়। যা শরীরের জন্য ক্ষতিকর।

সামুদ্রিক খাবার

সামুদ্রিক খাবার খুব নরম হয়। তাই প্রেশার কুকারে সামুদ্রিক মাছ, চিংড়ি, ঝিনুকের মতো খাবার রান্না করলে তা একেবারে গলে যাবে। খাবারে স্বাদ নষ্ট হবে।

পাস্তা

পাস্তা বা নুডল্‌স ময়দা দিয়ে তৈরি। প্রেশার কুকারে এই ধরনের খাবার রান্না করলেও একই রকম হবে। পাস্তা বা নুডল্‌স সিদ্ধ হওয়ার বদলে ময়দার গোলা তৈরি হবে।

দুগ্ধজাত খাবার

দুগ্ধজাত খাবার সাধারণত প্রেশার কুকারে রান্না করলে তার স্বাদ একেবারে নষ্ট হয়ে যায়। হোয়াইট সস্‌, মেয়োনিজ়, ক্রিম কিংবা চিজ়ের মতো খাবারের স্বাদ নষ্ট হয়।

শাক

পালং, কালে, লেটুসের মতো শাক খুব নরম হয়। কড়াইতে ঢাকা দিয়ে সিদ্ধ করতে বেশ সময় লাগে। তাই যদি প্রেশার কুকারে শাক সিদ্ধ করতে যান, তা মোটেই ভাল হবে না।

এই বিভাগের অন্য খবর

Back to top button