প্রধান খবরবগুড়া জেলা

বগুড়ায় হঠাৎ বৃষ্টিতে লোকসানের আশঙ্কায় আলু চাষিরা

শীতের শেষে বৃষ্টিপাত। হঠাৎ বৃষ্টিতে বগুড়ার অধিকাংশ আলুর জমি ভিজেছে। আলু উত্তোলনের শেষ মুহূর্তে এমন পরিস্থিতিতে লোকসানের আশঙ্কা করছেন কৃষকরা।

এদিকে কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, বৃষ্টিপাত হলেও কোথাও পানি জমেনি। ফলে আলু পচে যাওয়া নিয়ে কৃষকদের দুশ্চিন্তার কিছু নেই।

বগুড়া জেলা আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, শনিবার থেকে রোববার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলায় ২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টিপাত মাঝারি ধরনের ভারি বৃষ্টি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এরপর আর কোনো বৃষ্টিপাত হয়নি।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, এবার বগুড়ায় ৫৫ হাজার ২৬০ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। যেখান থেকে ১৩ লাখ ২০ হাজার ৪৭৫ মেট্রিক টন আলু উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে গত সপ্তাহ পর্যন্ত প্রায় ৪৫ শতাংশ আলু উত্তোলন করেছেন কৃষকরা। বেশির ভাগ আলু জমিতেই রয়েছে।

ফলে মাঘের শেষে ফাল্গুন মাসে হঠাৎ বৃষ্টি আলু চাষিদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এমন সময়ে সব আলু চাষিরা মাঠে থেকে আলু তুলতে ব্যস্ত। কিন্তু বৃষ্টি হলে আলু উত্তোলন বন্ধ করতে বাধ্য হয় কৃষকরা। আবার আলু মাঠে থাকলেও পানিতে জমে পচে যায়।

বৃষ্টিপাতে জেলায় আলুর ক্ষয়ক্ষতি সম্পর্কে বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলবুর রহমান বলেন, জেলার সব এলাকায় একই সমান অনুপাতে বৃষ্টিপাত হয়নি। এই বৃষ্টিপাত যদি আর না হয় তাহলে আলুর জন্য ক্ষতির কারণ হবে না। সূত্র: ঢাকা পোস্ট

এই বিভাগের অন্য খবর

এছাড়াও দেখুন
Close
Back to top button