জাতীয়

টুঙ্গিপাড়ায় একসঙ্গে ৭০০ শিশুর কণ্ঠে ৭ মার্চের ভাষণ

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ভিন্নমাত্রায় পালিত হলো ঐতিহাসিক ৭ মার্চের অনুষ্ঠান। উপজেলা পরিষদের সামনে হেলিপ্যাডের বিশাল এলায় ৭০০ শিশু শিক্ষার্থীদের দ্বারা বানানো হয়েছিল ৭ মার্চ ছায়া লেখা।

আর এই শিক্ষার্থীদের একসঙ্গে উচ্চারণে ধ্বনিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেসকোর্স ময়দানে দেওয়া ঐতিহাসিক সেই ৭ মার্চের ভাষণ।

পরে সেখানে ৭ মার্চের ১৯ মিনিটের ১ হাজার ১০৮টি শব্দের ঐতিহাসিক ভাষণকে স্মরণ করে ১ হাজার ১০৮ জন শিক্ষার্থী একসঙ্গে জাতীয় পতাকা হাতে নাড়িয়ে এক অনন্য দৃশ্যের অবতারণা করে।

এর পরপরই এইসব শিক্ষার্থীরাই প্রত্যেকে নানা রঙ্গের বেলুন আকাশে উড়িয়ে দিয়ে একটি রঙ্গীন আকাশ উপহার দেয়।

এ সময় মাননীয় প্রধানমন্ত্রীর নির্বাচনি এলাকা গোপালগঞ্জ-৩ সংসদীয় আসনের উন্নয়ন প্রতিনিধি মো. শহীদ উল্লাহ খন্দকারসহ অনুষ্ঠানে আগত অতিথিরা বেলুন উড়িয়ে এসব অনুষ্ঠানের উদ্বোধন করেন।

ভাষণ উপস্থাপন করেন বেলুন উড্ডয়ন শেষে প্লাকার্ড নিয়ে ৭ মার্চের শব্দ শোভাযাত্রা নামে একটি মিছিল বের করে উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে জাতির পিতার সমাধিতে পুষ্পস্তবক অপর্ণ করা হয়।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মঈনুল হক বলেন, ৭ মার্চের ১৯ মিনিটের ১১০৮টি শব্দের ঐতিহাসিক ভাষণ বাঙ্গালি জাতির অনন্ত প্রেরণার উৎস। পাকিস্তানের রাষ্ট্রকাঠামোর মধ্যে থেকে সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে স্বাধীনতাকামী বাঙালিদের সামনে কঠিন সংকটময় মুহূর্তে ভারসাম্যপূর্ণ অথচ আবেগময় কণ্ঠে একটি জাতিকে ঐক্যবদ্ধ লড়াইয়ের জন্য প্রস্তুত করে স্বাধীনতার আহ্বান জানান বঙ্গবন্ধু। ব

ঙ্গবন্ধুর হৃদয় উৎসারিত ১১০৮টি শব্দমালার সুনিপুণ বুনন বাঙালি জাতিকে দিয়েছে আরাধ্য স্বাধীনতা, মাতৃভূমি, অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশ। তরুণ প্রজন্ম বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম ও বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে ৭ মার্চের ভাষণ তাদের আত্মস্থ করানো হয়। এটি ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে তাদের পাথেয় হিসেবে কাজ করবে।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনা ও সভাপতিত্বে ভাষণ উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্বাচনি এলাকা গোপালগঞ্জ-৩ সংসদীয় আসনের উন্নয়ন প্রতিনিধি মো. শহীদ উল্লাহ খন্দকার উপস্থিত ছিলেন।

টুঙ্গিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সোলায়মান বিশ্বাস, পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল ও উপজেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। সূত্র: দেশ টিভি

এই বিভাগের অন্য খবর

Back to top button