প্রধান খবরবগুড়া জেলা

৭ম বর্ষপূর্তি উপলক্ষ্যে বগুড়ায় দিনব্যাপী কুঁড়ি উৎসব

নিজস্ব প্রতিবেদক: দিনব্যাপী নবীন-প্রবীন ও শিশু-কিশোরদের ছড়াপাঠসহ নানা আয়োজনে বগুড়ায় সাহিত্য সংগঠন কুঁড়ি’র ৭ম বর্ষপূর্তি উদযাপন হয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে বগুড়া জেলা পরিষদ চত্বরে এই আয়োজন করা হয়।বর্ষপূর্তিতে বিভিন্ন জেলা থেকে কবি-সাহিত্যিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা অংশ নেন।

সকালে বেলুন-ফেস্টুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট ছড়াকার সুজন বড়ুয়া। এরপর একটি আনন্দ শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে জেলা পরিষদে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে পরিষদ চত্বরে উদ্বোধনী আলোচনা অনুষ্ঠিত হয়। এতে উৎসব কমিটির আহ্বায়ক জি এম সাকলায়েন বিটুলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বগুড়া-৬ (সদর) আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও শিশুসাহিত্যিক দীপক দাস, কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার, কবি মালেক মাহমুদ, মুক্তিযোদ্ধা এনামুল হক রঞ্জু ও রোটাঃ রেজাউল বারী ঈসা।

দিনব্যাপী এই আয়োজনে নবীন ও প্রবীণ কবি-সাহিত্যিকদের ছড়াপাঠের আসর এবং ‘শিশু-কিশোর সাহিত্য পত্রিকা ও আমাদের শিশুসাহিত্যিক” ও ‘শিক্ষাঙ্গনে সহশিক্ষাক্রম ও শিশুসাহিত্য’ শীর্ষক আরও দুটি আলোচনা অনুষ্ঠিত হয়। সমাপনীর এই পর্বে কবি শেখ ফিরোজ আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের সংসদ সদস্য ডা. মোস্তফা আলম নাননু। এতে আরও ছিলেন ছিলেন কবি ও প্রাবন্ধিক মুহাম্মদ শহীদুল্লাহ, কবি কুঞ্জ-এর সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার ও কোষাধ্যক্ষ আলমগীর মালেক, কুঁড়ির পৃষ্ঠপোষকতা জুলফিকার আলী খান চৌধুরী ম্যাকলিন ও এবং এড. মনতেজার রহমান মন্টু।

এরপর গল্পকার দীপক দাস ও ছড়াকার শাহিদা ফেন্সী’র পক্ষে লাবণ্যর হাতে ‘কুঁড়ি সম্মাননা’ ক্রেস্ট এবং খুদে লিখিয়েদের মধ্যে বর্ষসেরা ছড়াকার আব্দুল্লাহ আল আবিদ, গল্পকার যারীন তাসনীম তায়েবা ও জান্নাতুল মাওয়া মানহাকে প্রচ্ছদশিল্পীর পুরস্কার তুলে দেন প্রধান অতিথি কবি ও শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া।

এছাড়া শিশুসাহিত্যে পৃষ্ঠপোষকতা জন্য জি এম সাকলায়েন বিটুল ও শামরিন নাহার বাবলীকে বিশেষ সম্মাননা এবং বছরব্যাপী কুঁড়ি’র খুদে লিখিয়ে ও প্রচ্ছদশিল্পীদের মধ্যে নির্বাচিত,৩৯ জনের মধ্যে শুভেচ্ছা পুরস্কার বিতরণ করেন।

সবশেষে প্রকাশ শৈলী, বিহঙ্গ আবৃত্তি পরিষদ, বগুড়া শিশু নাট্যদল, কুঁড়ি ও উচ্চারণ একাডেমির শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। দিনব্যাপী কুঁড়ি উৎসব ২০২৪ পরিচালনা ও সঞ্চালনা করেন কুঁড়ি’র সাধারণ সম্পাদক আব্দুল খালেক।

এই বিভাগের অন্য খবর

Back to top button