ক্রিকেটখেলাধুলা

সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ২৩৬ রান

চট্টগ্রামে সিরিজ নির্ধারণি ম্যাচে বাংলাদেশের বোলারদের দাপুটে শুরুর পরেও লিয়ানাগের দুর্দান্ত এক সেঞ্চুরির সুবাদে লড়াই করার পুঁজি পেয়েছে শ্রীলংকা। লিয়ানাগের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পর সিরিজ জিততে হলে তৃতীয় ম্যাচে বাংলাদেশকে করতে হবে ২৩৬ রান।

চট্টগ্রামে তসে জিতেছিল শ্রীলংকা। তবে টসে হেরে বোলিংয়ে নেমে দুর্দান্ত শুরু করেছিলেন বাংলাদেশের পেসাররা। বোলিংয়ে নেমে নিজের প্রথম ওভারেই উইকেট পান তাসকিন। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান পাথুম নিশানকাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। ১ রানে ফেরা নিশানকা অবশ্য রিভিউ নিলেই বেঁচে যেতেন। রিভিউতে দেখা গেছে বল লেগ স্ট্যাম্পের বাইরে দিয়ে চলে গেছে। নিজের দ্বিতীয় ওভারে আবারও তাসকিনের আঘাত। ৪ রান করা আভিশকা ফার্নান্দো মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফিরলে ১৫ রানেই দুই ওপেনারকে হারায় শ্রীলংকা।

এরপর কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা কিছুটা প্রতিরোধের আভাস দিয়েছিলেন। ১১ তম ওভারে বোলিং এসে এই জুটি ভাঙ্গেন মোস্তাফিজুর রহমান। ১৪ রান করা সামারাবিক্রমাকে ফেরান তিনি, তিনিও ফিরেছেন মুশফিকের হাতে তালুবন্দি হয়ে। ৭৪ রানের মাথায় ফিরতে হয় কুশল মেন্ডিসকেও। দলে ঢুকে প্রথম বলেই তাকে ফিরিয়েছেন রিশাদ।

আসালাংকা এক প্রান্ত ধরে রেখে কিছুটা আক্রমণাত্মক ব্যাটিংয়ের চেষ্টা করেছিলেন। কিন্তু সেটাও বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৬ বলে ৩৭ রান করা আসালাংকা প্যাভিলিয়নে ফেরেন মোস্তাফিজের বলে। ওয়াল্লালাগে ও হাসারাঙ্গাও দলের হয়ে ভালো কিছু করতে পারেনি। ৩৪ ওভারের মাঝেই ১৫৪ রানে ৭ উইকেট হারিয়ে শ্রীলংকা তখন অল্পতেই অলআউট হওয়ার দ্বারপ্রান্তে।

বিজ্ঞাপন

তবে এক প্রান্তে সতীর্থদের আসা যাওয়ার মাঝে অবিচল ছিলেন লিয়ানাগে। ঠাণ্ডা মাথায় পুরোটা সময় ব্যাটিং করেছেন এই তরুণ ক্রিকেটার। ব্যাটিং করা যেখানে অন্যদের জন্য কঠিনই মনে হচ্ছিল, সেখানে তিনি ক্রিজে দাত কামড়ে টিকে থেকেছেন। শুধু টিকেই থাকেননি, রানও তুলেছেন বলের সাথে পাল্লা দিয়েই। ১১ চার ও ২ ছয়ে অপরাজিত ছিলেন ইনিংসের শেষ পর্যন্ত। নিজের ৯ম ওয়ানডে খেলতে নেমে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ১০২ বলের ১০১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পথে ৮ম উইকেটে থিকসানার সাথে গড়েছেন ৬০ রানের দারুণ এক জুটি। এই জুটিতেই ২০০ পেরোয় লংকানদের ইনিংস।

শেষ পর্যন্ত ২৩৫ রানে থামে শ্রীলংকার ইনিংস। সিরিজ জিততে বাংলাদেশকে করতে হবে ২৩৬। ৪২ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার তাসকিন। দুটি করে উইকেট নিয়েছেন মিরাজ ও মোস্তাফিজ, সৌম্য ও রিশাদ পেয়েছেন একটি করে উইকেট। তবে ইনিংসের শেষভাগে ইনজুরির কারণে মাঠ ছেড়েছেন মোস্তাফিজ, সৌম্য; মাঠ ছাড়তে হয়েছে বদলি হিসাবে নামা জাকেরকেও। সৌম্য ঠিক সময়ে ওপেনিংয়ে নামতে পারবেন কিনা সেটাই এখন বড় প্রশ্ন।

এই বিভাগের অন্য খবর

Back to top button